মিয়ানমারের বিরুদ্ধে যুক্তরাজ্যের আরও নিষেধাজ্ঞা জারি

Posted on by

মোঃ অহিদুজ্জামান : মিয়ানমারের ওপর আবারও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্যে সরকার। জান্তা সরকারকে অস্ত্র ও অর্থ সহায়তা দেওয়ার অভিযোগ এনে এক ব্যবসায়ীর ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। সামরিক অভ্যুত্থানের পর যুক্তরাজ্য এর আগেও মিয়ানমারের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জান্তা সরকারের সঙ্গে অস্ত্র চুক্তি থাকায় তো গ্রুপ অব কোম্পানি এবং এর প্রতিষ্ঠাতা তাই জায়ের সম্পত্তি জব্দ করা হবে। ২০১৭ সালে রোহিঙ্গাদের নিধনের ক্ষেত্রেও এ কোম্পানিটির যোগসাজশ ছিল বলে অভিযোগ আনা হয়েছে। নিষেধাজ্ঞার মাধ্যমে কোম্পানিটির সব ব্রিটিশ সম্পদ জব্দ এবং এর মালিককে যুক্তরাজ্যে প্রবেশও নিষিদ্ধ করা হয়।
যুক্তরাজ্য বলছে, তাই জায়ের সঙ্গে সাবেক ও বর্তমান জান্তা সরকারের সঙ্গে যোগসাজশ রয়েছে এবং জান্তা সরকারের মানবাধিকার লঙ্ঘনের পেছনেও তার হাত আছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডোমেনিক রাব এক বিবৃতিতে জানান, সাধারণ মানুষের ওপর পাশবিক নির্যাতন বন্ধের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না জান্তা সরকারের মধ্যে।

তিনি জানান, যারা জান্তা সরকারকে সমর্থন দেবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যুক্তরাজ্য এরই মধ্যে মিয়ানমারের জেমস এন্টারপ্রাইজ, ইকোনমিক কর্পোরেশন এবং ইকোনমিক হোল্ডিংস লিমিটেডের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে।

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x