জাতীয় পরিচয়পত্র সেবা দেওয়ার কাজটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন হবে

Posted on by

মোঃ অহিদুজ্জামান : জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা দেওয়ার কাজটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন হবে, এই সিদ্ধান্ত আগেই হয়ে গেছে। এখন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের এক চিঠির জবাবে মন্ত্রিপরিষদ বিভাগ স্পষ্ট করে জানিয়েছে, সরকার এনআইডির নিবন্ধন কার্যক্রম আইনানুগভাবে ইসি থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য নির্দেশনাগুলো যথাযথভাবে প্রতিপালন করার জন্য ইসি সচিবালয়কে অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
এই সেবার কাজটি নিজেদের হাতে রাখার বিষয়ে অবস্থান তুলে ধরে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছিল ইসি সচিবালয়। মূলত সেটির জবাব দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। জানতে চাইলে জবাব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম।
মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, এখানে নতুন কোনো সিদ্ধান্ত নেই। এখন কীভাবে কাজটি বাস্তবায়ন করা হবে, সেটিই মূল বিষয়।
এর আগে ২ জুন বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছিলেন, এনআইডি তৈরির কাজ নির্বাচন কমিশন করত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে দিয়েছেন, এই কাজ স্বরাষ্ট্র মন্ত্রণালয় করবে। তাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এনআইডি বিষয়ে গ্রাহকের আবেদন এক মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে। হলে নিয়মমতো করতে হবে, না হলেও এই সময়ের মধ্যে বলে দিতে হবে। কেন হচ্ছে না, সেই কারণ লিখিতভাবে জানাতে হবে।

More News from বাংলাদেশ

More News

Developed by: TechLoge

x