ব্রিটেনে লকডাউন শিথিলের ঘোষণা

Posted on by

নিউজ লাইফ লন্ডন ডেস্ক : ইংল্যান্ডে এখন তৃতীয় ডাউন চলছে। গত ৫ জানুয়ারী থেকে ঘোষিত এই জাতীয় লকডাউনের ফলে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নির্দেশকারী গ্রাফটি যখন নিন্মগামী , তখন বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান,হোটেল ,বার ,কমিউনিটি সেন্টার ,জিম , সেলুন ,পার্ক , কলকারখানা, দোকানপাট, অফিস-আদালত খুলে দেওয়ার চার স্তরের পরিকল্পনা ঘোষণা করেছে সরকার।

দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন গতকাল সোমবার সংসদে এ ঘোষণা দেন। সর্তকতামূলক পদক্ষেপের মধ্য দিয়ে আস্তে আস্তে লকডাউন শিথিলের ঘোষণা দেন তিনি। ঘোষণা অনুযায়ী আগামী চার মাস অর্থাৎ ২১ জুনের মধ্যে সব ধরণের বিধি নিষেদ তুলে নেয়া হতে পারে । যদিকিনা সকলের ভ্যাকসিন গ্রহণ ,এর আশানুরূপ কার্যকারিতা ,সংক্রমণ ও মৃত্যুর হার নিয়ন্ত্রণের মধ্যে থাকে।

প্রধানমন্ত্রীর চার স্তরের পরিকল্পনায় যা আছে :

৮ মার্চ ও ২৯ মার্চ প্রথম ধাপ :

১) ৮ই মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান, আফটার স্কুল, স্পোর্টস এবং রিক্রেশনের ব্যবস্থা খোলা থাকবে।

২/ পাবলিক প্লেসে এক সাথে দুইজনে দেখা করা যাবে।চাইলে চা কফি পান করতে পারবেন। কেয়ার হোমগুলোতে এক জনকে ভিজিটর হিসাবে প্রবেশের অনুমতি থাকবে।

৩/ ২৯শে মার্চ থেকে ঘরের বাইরে দুই পরিবারের সদ্যরা দেখা করতে পারবেন, অথবা এক সাথে ৬ জন সমবেত হতে পারবেন।

৪) বাইরে স্পোর্ট এরিয়াতে খেলাধূলার অনুমতি থাকবে, যেমন টেনিস কোর্ট, বাস্কেট বল ,প্রাপ্ত বয়স্ক এবং শিশুদের ফুটবল খেলা ইত্যাদি । তবে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণীকক্ষে ও করিডোরে ফেসমাস্ক ব্যবহার করতে হবে।

৫) এক শহরের লোক অন্য শহরে যেতে পারবেন বা অন্য অন্চলে যাতায়াত করতে পারবেন।ধাপে ধাপে লক ডাউনের আরো শিথিল হবে।

১২ এপ্রিল দ্বিতীয় ধাপ :

১) আউটডোর পরিসেবা ,সকল প্রকার কমপ্রয়জনীয় পণ্যের দোকান, এলকোহল টেকওয়ে ,বিয়ার গার্ডেন ,চিড়িয়া খানা ,থিমপার্ক ,সেলুন ,লাইব্রেরি , জাদুঘর ,সুইমিং পুল ,জিম ,সেলফ ক্যাটারিং ,স্বনিয়ন্ত্রিত হলিডে হাউস ,ক্যাম্প সাইড ইত্যাদি খুলে দেয়া হবে।

২) অন্ত্যেষ্টিক্রিয়ায় সর্বোচ ৩০ জন ও বিয়ের অনুষ্ঠানে সর্বোচ ১৫ জন অংশ গ্রহণের অনুমোদন দেয়া হবে। কিন্তু বিভিন্ন পরিবারের সাথে ব্যাপক মেলামেশার অনুমোদন তখনও দেয়া হবে না।

১৭ মে তৃতীয় ধাপ :

১) বাইরে সমাবেশের জন্য ৬ জনের পরিবর্তে সর্বোচ ৩০ জনের অনুমোদন মিলবে। দুই পরিবারের মধ্যে অভ্যন্তরে অতিথিয়তার সুযোগ উন্মুক্ত করা হবে।

২) সিনেমা ,হোটেল, পারফর্মেন্স ,স্পোর্টিং ইভেন্টস চালু হবে।

৩) সামাজিক দূরত্ব রক্ষা করে সর্বোচ ১০.০০০ দর্শক স্টেডিয়ামে খেলা উপভোগ করতে পারবে।

৪) অন্ত্যেষ্টিক্রিয়া ও বিয়ের অনুষ্ঠান, অভ্যার্থনা ইত্যাদিতে সর্বোচ ৩০ জন অংশ গ্রহণের অনুমোদন দেয়া হবে।

২১ জুন চতুর্থ ধাপ :

১) করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি উল্টো পথে না হাঁটলে ।নাইট ক্লাব,বিয়ে , অন্ত্যেষ্টিক্রিয়া সহ সবজায়গা থেকে বিধি নিষেদ সম্পূর্ণ তুলে নেয়া হতে পারে।

More News from ইউরোপ

Developed by: TechLoge

x