গানের কপিরাইট: চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওনের গাওয়া লোকজ গানের কপিরাইট যেভাবে পেল সরলপুর ব্যান্ড

Posted on by


একসময় ক্যাসেটের মাধ্যমে সঙ্গীতের পাইরেসি হলেও পরবর্তীতে সিডি, এবং এখন যোগ হয়েছে অনলাইন । সম্প্রতি অভিনেতা মেহের আফরোজ শাওন ও চঞ্চল চৌধুরীর গাওয়া একটি গান সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হওয়ার পর সেটির কপিরাইট দাবি করে অভিযোগ তোলে সরলপুর নামে একটি ব্যান্ড, আর তারপর থেকেই ঐ গানের কপিরাইট বা মেধা স্বত্ব নিয়ে আলোচনা শুরু হয়।

চঞ্চল চৌধুরী আর মেহের আফরোজের গাওয়া ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি সোশ্যাল মিডিয়ায় সাড়া ফেলার পর সরলপুর ব্যান্ড, গানটির কপিরাইট তাদের বলে দাবি করে অভিযোগ তোলে। সরলপুর ব্যান্ডের সদস্যরা তাদের ফেসবুক পেইজ থেকে প্রকাশিত একটি ভিডিওতে অভিযোগ তোলে যে ২০শে অক্টোবর ‘সর্বত মঙ্গল রাধে’ শিরোনামে ‘আইপিডিসি আমাদের গান’ নামের ইউটিউব চ্যানেল প্রকাশিত গানটিকে ”লোকজ সঙ্গীত ও সংগৃহীত গান” হিসেবে উল্লেখ করা হয়েছে, যেই দাবিটি সত্য নয় বলছে সরলপুর ব্যান্ড, কারণ তারা গানটির স্বত্বাধিকারী।

পরিবেশক প্রতিষ্ঠান যেন সব ধরণের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে গানটি সরিয়ে নেন সেই আহ্বান জানানোর পাশাপাশি গানটি সরিয়ে না নেয়া হলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে সতর্কও করেন তারা।

অভিযোগ ওঠার পর চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওনের গাওয়া গানটি ইউটিউব থেকে সরিয়ে ফেলে গানটির পরিবেশক প্রতিষ্ঠান ‘আইপিডিসি আমাদের গান’।

তবে গানটি নিয়ে আলোচনা শুরু হওয়ার পর অনেকেই এই গানটিকে প্রাচীন লোকগানের সংকলন ‘ময়মনসিংহ গীতিকা’র অন্তর্ভুক্ত বলে দাবি করেন এবং গানটির কপিরাইট আনুষ্ঠানিকভাবে সরলপুর ব্যান্ডের হওয়া উচিত না বলেও অভিযোগ তোলেন সোশ্যাল মিডিয়ায়।

BBC Bangla

Developed by: TechLoge

x