এনএইচএস টেস্ট এন্ড ট্রেস – আমাদের সেরা প্রতিরক্ষা

Posted on by

অন্যদের কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা, নিয়মিত হাত ধোয়া, মুখ ঢেকে রাখা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ টেস্টিং এবং কন্টাক্ট ট্রেসিং বা সম্পর্শে আসাদের সনাক্তকরণের মাধ্যমে কোভিড-১৯ এর সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করা সম্ভব। জাতীয়ভিত্তিক এনএইচএস টেস্ট এন্ড ট্রেসিং কর্মসূচির আওতায় এটা করা হবে বলে টাওয়ার হ্যামলেসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এটা উল্লেখ করা হয়েছে।
টেস্ট বুক করুন
যদি আপনার মধ্যে কোভিড-১৯ এর কোন লক্ষণ, যেমন ভীষণ জ্বর, নতুন করে অথবা ক্রমাগতভাবে কাশি, কিংবা স্বাদ/ঘ্রাণের স্বাভাবিক অনুভূতিতে পরিবর্তন আসে বা কমে যায়, তাহলে সাথে সাথে আইসোলেট অর্থাৎ সবার কাছ থেকে বিচ্ছিন্ন হোন এবং ফ্রি টেস্ট বুক করুন। www.nhs.uk/coronavirus ওয়েবসাইটে গিয়ে অনলাএন অথবা ১১৯ নাম্বারে কল করে টেস্ট বুক করা যাবে।
বারার বিলিংসগেইট ফিশ মার্কেটের কাছে একটি ভ্রাম্যমান টেস্টিং ইউনিট পরিচালনা করা হচ্ছে, যেখানে সারাদিন এপয়েন্টমন্টের ভিত্তিতে টেস্ট করা হয়। এছাড়া পার্শ্ববর্তী বরাগুলোতেও টেস্টিং ইউনিটি রয়েছে। তাই, আপনি যখন বুক করবেন, তখন সেগুলোও বিবেচনায় রাখতে পারেন। বুকিংয়ের সময় আপনার নিকটবর্তী লকেশন বা ইউনিট অফার করা হব। টেস্টিং ইউনিটে যাওয়ার আগে আপনাকে অবশ্যই বুক করতে হবে।
৫ বছরের কম বয়সী বাচ্চাদের টেস্ট করার আগে তাদের অবশ্যই ক্লিনিক্যাল এসেসমেন্ট করতে হবে। জিপি অথবা ১১১ নাম্বারে এনএইচএস কে ফোন করে এটা করা যাবে।
যোগাযোগের তথ্য বিনিময়
কারো কোভিড-১৯ এর টেস্টের ফল পজিটিভ হলো, এনএইচএস টেস্ট এন্ড ট্রেস কর্তৃক ইমেইল, টেক্সট অথবা ফোনে যোগাযোগ করা হবে। ‘NHStracing’ থেকে আসবে টেক্সট ম্যাসেজ এবং কল আসবে ০৩০০ ০১৩৫০০০ নাম্বার থেকে।
সাম্প্রতিক সময়ে কারা কারা আপনার খুব কাছাকাছি এসেছিলেন, তাদের চিহ্নিত করতে এনএইচএস তাদের ডিটেইলস জানতে চাইবে। এরপর তাদেরকেও সেল্ফ-আইসোলেটে থাকার পরামর্শ দেয়া হবে এবং কোভিড-১৯ এর লক্ষণ দেখা যায় কি না, সেব্যাপারে সতক থাকার জন্য বলা হবে।

tv19online.com


এনএইচএস টেস্ট এন্ড ট্রেসের সাথে শেয়ার করা সকল তথ্য নিরাপদ থাকবে এবং আপনার পরিচয় কোন অবস্থাতেই কারো সাথে শেয়ার করা হবে না।
সেল্ফ-আইসোলেটিং
যদি আপনার কোভিড-১৯ এর পরীক্ষার ফল পজিটিভ হয় তাহলে আপনাকে যেদিন থেকে উপসর্গ দেখা দিয়েছে, সেদিন থেকে পরবর্তী ১০ দিন পর্যন্ত অথবা কোন উপসর্গ দেখা না গেলে যেদিন আপনি টেস্ট করাবেন, সেদিন থেকে সেল্ফ-আইসোলেট বা স্ব-বিচ্ছিন্ন অবস্থায় থাকতে বলা হবে।
যদি আপনি এমন কারো সাথে বসবাস করেন, যার টেস্ট রেজাল্ট পজিটিভ হয়েছে, তাহলে আপনাকে ১৪ দিনের জন্য সেল্ফ-আইসোলেট হতে হবে।
যদি আপনাকে বলা হয় যে, এমন কারো টেস্ট রেজাল্ট পজিটিভ হয়েছে (যিনি আপনার পরিবারের নন), সাম্প্রতিক সময়ে যার সংস্পর্শে আপনি এসেছিলেন, তাহলে তাদের সাথে সর্বশেষ সংস্পর্শে আসার দিন থেকে পরবর্তী ১৪ দিনের জন্য আপনাকে সেল্ফ-আইসোলেট থাকতে হবে এবং উপসর্গের ব্যাপারে সতর্ক থাকতে হবে। যদি আপনার মধ্যে কোভিড-১৯ এর কোন লক্ষণ বা উপসর্গ দেখা দিতে শুরু করে, তাহলে সাথে সাথে আপনাকে অবশ্যই টেস্ট বুক করতে হবে।
যদি আপনার টেস্ট রেজাল্ট নেগেটিভ হয়, অর্থাৎ পরীক্ষায় আপনার কোভিড-১৯ হয়নি বলে প্রমাণিত হয়, তারপরও আপনাকে সেল্ফ-আইসোলেটে থাকা অব্যাহত রাখতে হবে। কারণ এই জীবাণু দেহে থাকতে পারে।
প্রত্যেকেরই সহযোগিতা দরকার
গণ স্বাস্থ্য বিষয়ক পরামর্শ যথাযথভাবে অনুসরণ করার মাধ্যমে এবং উপসর্গ দেখা দেয়ার সাথে সাথে টেস্ট করানোর মাধ্যমে আপনিও কোভিড-১৯ এর সংক্রমণ সীমিত করতে

Leave a Reply

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x