কোভিড-১৯ কমিউনিটি চ্যাম্পিয়ন হতে বাসিন্দাদের প্রতি টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আহ্বান

Posted on by

টাওয়ার হ্যামলেটসে কোভিড-১৯ এর সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। তাই, সর্বশেষ পরামর্শ ও সকল ধরনের তথ্য যাতে করে কমিউনিটির প্রতিটি মানুষ সময়মত অবহিত হতে পারেন, সেজন্য সহযোগিতা করতে বারার বাসিন্দাদেরকে কোভিড-১৯ কমিউনিটি চ্যাম্পিয়ন হিসেবে দায়িত্ব পালনের জন্য কাউন্সিলের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।
এই কর্মসূচিটি খুবই সহজ। বাসিন্দারা চ্যাম্পিয়ন হওয়ার জন্য সাইন আপ করবেন এবং তারপর কাউন্সিল নিয়মিত কোভিড-১৯ সংক্রান্ত যাবতীয় আপ-টু-ডেট পরামর্শ ও তথ্যাদি তাদের সাথে শেয়ার করবেন। চ্যাম্পিয়নরা এসব পরামর্শ ও তথ্য তাদের পরিবার পরিজন, বন্ধু-বান্ধব ও বৃহত্তর কমিউনিটির লোকজনকে তা অবহিত করবেন এবং এসব বিষয়ে গুরুত্বের সাথে বিবেচনা করতে সবাইকে উদ্বুদ্ধ করবেন।

tv19online.com


মেয়র অব টাওয়ার হ্যামলেটস, জন বিগস এ প্রসঙ্গে বলেন, কোভিড-১৯ মহামারীর সংক্রমণ যখন সর্বোচ্চ পর্যায়ে উঠেছিলো, তখন স্বেচ্ছাসেবী, কমিউনিটি ও পারস্পরিক সহায়তাকারী গ্রুপসমূহ এবং বিশ্বাসী সংগঠনগুলো অসামান্য অবদান রেখেছিলো এবং আমাদের কমিউনিটিকে সবচেয়ে কঠিন সময়ে তারা সহযোগিতা করেছিলো। এখন আবারও টাওয়ার হ্যামলেটস সহ গোটা দেশেই করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আমরা বিন্ন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। আবারও দেশের বিভিন্ন অঞ্চলে লকডাউন ঘোষনা করা হয়েছে বলে আমরা দেখতে পাচ্ছি। আমাদের এই বারায় লকডাউনের ঝুঁকি কমাতে আমাদেরকে অবশ্যই এখনই পদক্ষেপ নিতে হবে।
কমিউনিটি চ্যাম্পিয়ন হওয়ার জন্য বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়ে মেয়র বিগস বলেন, জনগণকে অবহিত রাখতে বিশেষ করে সবচেয়ে ঝুঁকির মধ্যে যারা আছেন, তাদেরকে সহযোগিতা কমিউনিটি চ্যাম্পিয়ন হয়ে আপনার দায়িত্ব পালন করুন। আমাদের প্রবীণ, সামাজিকভাবে বিচ্ছিন্ন অথবা ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে অনভ্যস্ত বাসিন্দা সবচেয়ে অসহায় ও অরক্ষিত লোকজনের ওপর মহামারীর সবচেয়ে বেশি প্রভাব ফেলছে। এই ধরনের বাসিন্দাদের কাছে পৌঁছাতে সবচেয়ে কার্যকর ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন আমাদের কোভিড চ্যাম্পিয়নরা।
যে কেউ এতে যোগ দিতে পারেন এবং চ্যাম্পিয়নরা তাদের পছন্দের ফরমেটে যেমন ইমেই, হোয়াটসআপ, টেক্সট ম্যাসেজ ও অনলাইন ওয়েবিনারস্ এ সর্বশেষ তথ্য ও পরামর্শ লাভ করবেন। গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য বার্তা ও পরামর্শগুলো বিনিময় করার পাশাপাশি চ্যাম্পিয়নরা বেশি সংখ্যক লোকের কাছে এগুলো কার্যকরভাবে পৌঁছানো নিশ্চিত করার ব্যাপারে তাদের ফিডব্যাকও জানিয়ে আমাদের সহযোগিতা করবেন।
ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর এডাল্টস, হেলথ এন্ড ওয়েলবিয়িং, কাউন্সিল র‌্যাচেল ব্লেইক বলেন, আমাদের কমিউনিটিকে নিরাপদ রাখতে টাওয়ার হ্যামলেটস্ চ্যাম্পিয়নরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। বরোতে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। বন্ধু-বান্ধব, পরিবার ও কমিউনিটির লোকজনের সাথে সরাসরি কথোপকথনের মাধ্যমে চ্যাম্পিয়নরা গুরুত্বপূর্ণ তথ্য ও পরামর্শ পৌঁছে দিয়ে সাহায্য করতে পারেন। এই সহযোগিতা এবং জ্ঞান ও তথ্য বিনিময়, বিশেষ করে আচরণ পরিবর্তন সংক্রান্ত তথ্য শেয়ারর মাধ্যমে ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করে সকলের সুরক্ষা নিশ্চিত করতে ভূমিকা রাখতে পারেন।
জনস্বাস্থ্য সংক্রান্ত সকল পরামর্শ যথাযথভাবে অনুসরণ করতে বাসিন্দাদের প্রতি অনুরোধ জানানো হয়েছে। দয়া করে মনে রাখুন:
সাবান ও পানি দিয়ে ঘন ঘন এবং প্রতিবার কমপক্ষে ২০ সেকেন্ড ভালো করে হাত ধৌত করুন। সাবান-পানি পাওয়া না গেলে আপনি হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করতে পারেন।
গণপরিবহন, দোকান পাট, এবং অন্যান্য সকল আবদ্ধ স্থানে মুখে মাস্ক বা আচ্ছাদন পরুন। অধিকাংশ ইনডোর স্থান ও ভেন্যুতে এটি বাধ্যতামূলক, তা-ই এ ব্যাপারে সর্বদা সতর্ক থাকুন।
যাদের সাথে আপনি বাস করেন না, কিংবা একই সাপোর্ট বাবল শেয়ার করেন না, তাদের কাছ থেকে যেক্ষেত্রে সম্ভব দুই মিটার দূরত্ব বজায় রাখার চেষ্ঠা করুন।
আপনার পরিবারের সদস্য নয়, এমন লোকজনের ৬ এর অধিক কোন গ্রুপে অর্থাৎ একসাথে সামাজিক মেলামেশা (ইনডোর, আউটডোর, প্রাইভেট হোম অর্থাৎ যেকোন স্থানে) থেকে বিরত থাকুন।
যদি আপনার কোভিড-১৯ এর কোন লক্ষণ দেখা দেয় যেমন, উচ্চ তাপমাত্রার জ্বর, নতুন করে ক্রমাগত কাশি কিংব স্বাদ অথবা ঘ্রাণ শক্তি লোপ পাওয়া, তাহলে ফ্রি টেস্ট বুক করুন এবং টেস্টের রেজাল্ট না পাওয়া পর্যন্ত ঘরেই অবস্থান করুন।
যদি কোভিড-১৯ টেস্ট এর ফল পজিটিভ হয়, তাহলে কমপক্ষে ১০ দিন সেল্ফ-আইসোলেট বা স্ব-বিচ্ছিন্ন অবস্থায় থাকুন। লক্ষণ দেখা দেয়া এবং টেস্টের ব্যবস্থা করার দিনগুলো এরমধ্যে অন্তর্ভূক্ত।
যদি এনএইচএস এর টেস্ট এন্ড ট্রেস থেকে আপনাকে বলা হয় যে কোভিড-১৯ এর আক্রান্ত কারো সরাসরি সংস্পর্শে আপনি এসেছেন, তাহলে সেল্ফ-আইসোলেটে থাকুন।
কোভিড-১৯ কমিউনিটি চ্যাম্পিয়ন প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে এবং এতে যোগ দিতে চাইলে ভিজিট করুন: www.towerhamlets.gov.uk/covidchampions
কোভিড-১৯ সংক্রান্ত সকল তথ্য ও সাপোর্ট বা সহায়তা সম্পর্কে জানেেত টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ওয়েবসাইট www.towerhamlets.gov.uk/coronavirus ভিজিট করুন।

Leave a Reply

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x