চালু হলো এনএইচএস টেস্ট ও ট্রেসিং সার্ভিস

Posted on by

করোনাভাইরাসের সংক্রমণ সনাক্তকরণ, ছড়িয়ে পড়া সীমিত করণ এবং নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার সারা দেশব্যাপি এনএইচএস টেস্ট এন্ড ট্রেসিং সার্ভিস নামের নতুন একটি কন্টাক্ট ট্রেসিং প্রোগ্রাম অর্থাৎ ভাইরাসে আক্রান্ত ও তার সাথে সম্পৃক্ত হয়েছে এমন লোকদের খুজে বের করার কর্মসূচি চালু করেছে।
টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন এই সার্ভিস সম্পর্কে বলা হয়, এই কর্মসূচির অংশ হিসেবে, পরীক্ষায় যাদের করোনাভাইরাস পজিটিভ পাওয়া যাবে, এনএইচএস টেস্ট এন্ড ট্রেস সার্ভিসের পক্ষ থেকে তাদের সাথে যোগাযোগ করা হবে এবং সাম্প্রতিক দিনগুলোতে কাদের কাদের সাথে যোগাযোগ হয়েছে, সম্পৃক্ততার সেই তথ্য তাদের কাছে জানতে চাওয়া হবে। এর মধ্যে যারা তার সাথে বসবাস করছেন, যাদের সাথে সরাসরি যোগাযোগ হয়েছে অথবা দুই মিটার দূরত্ব বজায় রাখলেও ১৫ মিনিটের বেশি সময় ছিলেন এমন যে কেউ থাকতে পারেন।


করোনা টেস্টে পজিটিভ হওয়া কারো কাছাকাছি হওয়া ব্যক্তিদের চিহ্নিত করার পর তাদের মধ্যে কোন উপসর্গ না থাকলেও ১৪ দিনের জন্য নিজ ঘরে স্বÑবিচ্ছিন্ন অবস্থায় থাকার পরামর্শ দেয়া হবে।
আইসোলেশনে থাকাবস্থায় কারো মধ্যে কোন উসর্গ দেখা দিতে শুরু করলে তাকে অবশ্যই www.nhs.uk/coronavirus ওয়েবসাইটে গিয়ে অথবা ১১৯ নাম্বারে ফোন করে টেস্টের জন্য বুক করতে হবে। যদি পরীক্ষার ফল পজিটিভ হয়, অর্থাৎ করোনাক্রান্ত বলে সনাক্ত হয়, তাহলে স্ব-বিচ্ছিন্ন অবস্থায় ৭ দিন পর্যন্ত অথবা যতদিন না উপসর্গগুলো দূর হয়, ততদিন পর্যন্ত ঘরে থাকা অব্যাহত রাখতে হবে। যদি টেস্ট রেজাল্ট নেগেটিভ হয়, তাহলেও তাদেরকে ১৪ দিনের আইসোলেশন পিরিয়ড সম্পন্ন করতে হবে।
করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি এবং তার সংস্পর্শে আসা লোকজনকে চিহ্নিত করবে এনএইচএস টেস্ট এন্ড ট্রেস প্রোগাম, যাতে তারা দ্রুততার সাথে স্ব-বিচ্ছিন্ন (সেল্ফ-আইসোলেট) হতে পারেন।
স্থানীয় স্বাস্থ্য চিত্রের আলোকে নিজেদের দক্ষতা ব্যবহার করে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এনএইচএস টেস্ট এন্ড ট্রেসিং প্রোগ্রামকে সহযোগিতা করতে এখন কাজ করে যাচ্ছে। জাতীয় টেস্ট এন্ড ট্রেসিং প্রোগ্রামের মাধ্যমে স্থানীয়ভাবে কোন প্রাদুভার্ব চিহ্নিত হলে তা মোকাবেলায় কাউন্সিলের পাবলিক হেলথ অফিসাররা কাজ করবেন। কাউন্সিল স্থানিয়ভাবে টেস্ট এন্ড ট্রেস কার্যক্রমে কিভাবে সহাযোগিতা করবে, সেসম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন www.towerhamlets.gov.uk/testandtrace

Leave a Reply

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x