অক্সফোর্ডের সম্ভাব্য ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ তৈরির ঘোষণা

Posted on by

সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্ব। এই মহামারি পরিস্থিতি কাটিয়ে উঠতে ভ্যাকসিন আবিষ্কারের দিকে চেয়ে আছে বিশ্বের মানুষ। একমাত্র ভ্যাকসিনই হয়তো প্রাণঘাতী এই মহামারি থেকে বিশ্বকে মুক্তি দিতে পারবে।বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা ভ্যাকসিন আবিষ্কারে প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যেই আশার বাণী শোনালো ব্রিটিশ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা।

খুব শিগগিরই করোনার ভ্যাকসিনের ২শ কোটি ডোজ উৎপাদন ও বণ্টনের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে ৪০ কোটি ডোজ যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের জন্য বরাদ্দ করা হয়েছে। সেপ্টেম্বরে প্রথম ধাপেই দেশ দু’টিকে ভ্যাকসিন সরবরাহ করা হবে।অপরদিকে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর জন্য থাকছে ১০০ কোটি ডোজ বরাদ্দের ঘোষণা দেওয়া হয়েছে।গত মাসেই অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে জানানো হয় যে, ভ্যাকসিনের ১০০ কোটি ডোজ তৈরির সক্ষমতা রয়েছে তাদের। এই প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরিতে কাজ করছে।

এদিকে, বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, সম্প্রতি তারা দুটি গুরুত্বপূর্ণ চুক্তি করেছে। এর ফলে তাদের উৎপাদন ক্ষমতা দ্বিগুণ হয়ে যাবে। যার ফলে তারা ভ্যাকসিনের ২শ কোটি ডোজ আনতে সক্ষম।প্রায় ১০ হাজার প্রাপ্ত বয়স্ক স্বেচ্ছাসেবীদের দেহে অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে। এটি এখন পর্যন্ত নিরাপদ এবং সহনশীল মাত্রায় আছে বলে প্রতিষ্ঠানটির তরফ থেকে জানানো হয়েছে।করোনার সম্ভাব্য ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় এক ডজন কোম্পানি বা গ্রুপ থেকে বাছাই করে যে পাঁচটিকে যুক্তরাষ্ট্র নির্বাচিত করেছে তার মধ্যে রয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

যাদের ভ্যাকসিনে সম্ভাবনাময় ফল পাওয়া গেছে এবং যারা অল্প সময়েই বিপুল পরিমাণে ভ্যাকসিন উৎপাদনে সক্ষম, মূলত তাদেরই নির্বাচিত করা হয়েছে। নির্বাচিতরা ভ্যাকসিন গবেষণায় মার্কিন সরকারের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ পাবে।যে পাঁচটি প্রতিষ্ঠাকে নির্বাচিত করা হয়েছে সেগুলো হলো: ম্যাসাচুসেটসভিত্তিক বায়োটেক ফার্ম মডার্না, যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকা, মার্কিন মেডিকেল জায়ান্ট জনসন অ্যান্ড জনসন, মার্ক এবং ফাইজার।এরা প্রত্যেকেই করোনার ভ্যাকসিন তৈরিতে আলাদাভাবে গবেষণা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে মডার্না আগামী মাসেই তাদের ভ্যাকসিনের চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবে। আর সম্প্রতি ভ্যাকসিনের ২শ কোটি ডোজ আনার ঘোষণা দিল অ্যাস্ট্রাজেনেকা।

Leave a Reply

More News from ইউরোপ

More News

Developed by: TechLoge

x