বিলেতে আগামী রোববার পবিত্র ঈদুল ফিতর : জরুরি পরিস্থিতিতে  ঈদের নামাজ বাড়িতে পড়া জায়েজ -সৌদি আরবের গ্র্যান্ড মুফতি

Posted on by

নিউজ লাইফ লন্ডন ডেস্ক : ইস্ট লন্ডন মসজিদের ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুসারে আগামী ২৪মে রোববার যুক্তরাজ্য , ইউরোপের বিভিন্ন দেশ ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।


বৈশ্বিক করোনাভাইরাসের কারণে সৃষ্ট সমস্যায় আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজ প্রত্যেকের বাড়িতে পড়ার ব্যাপারে রায় দিয়েছে সৌদি আরবের গ্র্যান্ড মুফতি ও সিনিয়র শীর্ষ আলেমগণ।


সৌদি আরব গ্র্যান্ড মুফতি এবং সিনিয়র আলেমগণের কাউন্সিল প্রধান এবং বৈজ্ঞানিক পুনর্বিবেশন বিভাগ ইফতা’র প্রধান শেখ আবদুল আজিজ আল শেখ এ কথা জানিয়েছেন যে, ব্যতিক্রমী ও জরুরি পরিস্থিতিতে খুদবা ছাড়াই  ঈদের নামাজ বাড়িতে পড়া জায়েজ।কাউন্সিলের সদস্য শেখ আল-সুলাইমান, রাসূল (সাঃ) এর বিশিষ্ট সাহাবী আনাস বিন মালিকের উদাহরণ উদ্ধৃত করে বলেছেন, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সালামের প্রিয় সাহাবী আনাস বিন মালিক রাদিয়াল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন ইরাকের বসরার নিকটবর্তী স্থান জাভিয়াতে তার বাসায় ছিলেন, তখন ঈদের জামাতের সময় শুরু হয় এবং নিকটবর্তী কোথাও নামাজের জামাত অনুষ্ঠিত না হওয়ায় তিনি পরিবারের সদস্য ও তার সহযোগী আবদুল্লাহ ইবনে আবী ওতবার সাথে সালাত আদায় করেছিলেন।


ঈদের নামাজের সময় সূর্যোদয়ের পরে শুরু হয় এবং সবচেয়ে ভালো সময়টি হল  সূর্যোদয়ের ১৫ থেকে ৩০ মিনিটের পর ঈদের নামাজ পড়ার উপযুক্ত সময় বলে আলেমগণ মত দিয়েছেন। এটি যোহরের আগ  পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

Leave a Reply

More News from ইউরোপ

More News

Developed by: TechLoge

x