সেই সোহরাওয়ার্দী উদ্যানেই স্মরণ করা হয়নি বঙ্গবন্ধুকে

Posted on by

যেখানে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন সেই ঐতিহাসিক সোহরাওয়ার্দী (তৎকালীন রেসকোর্স) উদ্যানে তাকে স্মরণ করা হয়নি। বিখ্যাত ওই ভাষণকে কেন্দ্র করে শনিবার (৭ মার্চ) দেশব্যাপী পালিত হচ্ছে নানা কর্মসূচি। গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে বাজানো হয় সেই বজ্রকণ্ঠের ভাষণ। কিন্তু যে স্থানে দাঁড়িয়ে বঙ্গবন্ধু ওই ভাষণ দিয়েছিলেন, সে স্থানেই তা বাজানো হয়নি। ছিল না চোখে পড়ার মতো কোনও আয়োজন বা কর্মসূচিও। এ নিয়ে অনেকে ক্ষোভও প্রকাশ করেছেন। বিষয়টিকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

খোঁজ নিয়ে জানা যায়, সোহরাওয়ার্দী উদ্যান এলাকা গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে। প্রতিবছর এখানে ৭ মার্চে বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ বাজানো হয়। কিন্তু শনিবার সেই ঐতিহাসিক স্থানে সরেজমিন দেখা যায় কোনও আয়োজন নেই দিনটিকে ঘিরে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সোহরাওয়ার্দীতে ঘুরতে আসা অনেকেই। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বাংলা ট্রিবিউনকে বলেন, অন্যান্য জায়গায় দেখলাম বঙ্গবন্ধুর ভাষণ বাজানো হচ্ছে। কিন্তু এখানে কোনও আয়োজন নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়ও বঙ্গবন্ধুর ভাষণ শুনেছি। যেখানে বঙ্গবন্ধু দাঁড়িয়ে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন, সেখানে ভাষণ বাজানো উচিত ছিল।দীর্ঘ ১৪ বছর ধরে সোহরাওয়ার্দী উদ্যানে দোকান করে আসছেন নান্নু মিয়াজী। জানতে চাইলে তিনি বলেন, এ বছর কোনও কর্মসূচি দেখিনি। অন্যান্য বছর দেখেছি স্বাধীনতা টাওয়ারের পাশে প্যান্ডেল বানানো হতো। মাইকে বঙ্গবন্ধুর ভাষণ বাজানো হতো।

বিষয়টিকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। তিনি বলেন,যে স্থানে ৭ই মার্চের ভাষণ দেওয়া হয়েছে, সে স্থানে সেই ভাষণ বাজানো উচিত ছিল।’স্বাধীনতা জাদুঘরের তত্ত্বাবধায়ক (কেয়ারটেকার) মমিনুল হক জানান, তিনি এক বছর আগে দায়িত্বে যুক্ত হয়েছেন। এবার ৭ মার্চ উপলক্ষে কোনও কর্মসূচি আয়োজন করার নির্দেশনা পাননি তিনি। তাই তিনি কিছু জানেন না।স্বাধীনতা জাদুঘরের ইনচার্জ গোলাম কাউসার বলেন, আমাদের দায়িত্ব স্বাধীনতা জাদুঘরের ভেতরে দেখভাল করা। ৭ মার্চের কর্মসূচি আয়োজন করার দায়িত্ব আমাদের না। এটা গণপূর্ত অধিদফতরের অধীনে। কোনও কর্মসূচি কেন আয়োজন করা হয়নি, এটা তারাই ভালো বলতে পারবেন। তবে স্বাধীনতা জাদুঘরের উদ্যোগে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছে বলে জানান তিনি। সাপ্তাহিক ছুটি থাকায় এ বিষয়ে গণপূর্ত অধিদফতরে যোগাযোগ করা যায়নি।

More News from বাংলাদেশ

More News

Developed by: TechLoge

x