বিদেশ সফরে মোদির খরচ ৪৪৬ কোটি রুপি!

Posted on by

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফরের ৫ বছরের হিসাব প্রকাশ হয়েছে।ভাড়া করা উড়োজাহাজে বিদেশ সফরে মোদি প্রায় সাড়ে চারশ কোটি রুপি ব্যয় করেছেন বলে এতে জানানো হয়েছে।এ তথ্য প্রকাশের পরপরই নানামুখী সমালোচনায় মেতেছেন কংগ্রেস, সিপিএমসহ গেরুয়া শিবিরের বিরোধীরা।

বুধবার লোকসভায় এক প্রশ্নের জবাবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ জানিয়েছেন, শেষ পাঁচ বছরে মোদির বিদেশ সফরের জন্য সরকারের ৪৪৬.৫২ কোটি রুপি খরচ হয়েছে।তিনি পরিসংখ্যান দেন, ২০১৫-১৬ সালে মোদির বিদেশ সফরের জন্য খরচ হয়েছিল ১২১.৮৫ কোটি রুপি। পরের বছর তা কমে ৭৮.৫২ কোটিতে গিয়ে দাঁড়ায়। ২০১৮-১৯ সালে ফের খরচ বেড়ে গিয়ে দাঁড়ায় ১০০.২ কোটিতে। এরপর ২০১৯-২০ সালে মোদি বিদেশ সফরের জন্য সরকারের ব্যয় হয় ৪৬.২৩ কোটি রুপি।তথ্যমতে, ২০১৪ সালে সাতবার, ২০১৫ সালে সাতবার, ২০১৬ সালে আটবার, ২০১৭ সালে মোদি সাতবার বিদেশ গেছেন। ২০১৪ সালে মোদি সাত মাসের মধ্যে ৩৫ দিনই বিদেশে ছিলেন। পরের বছর বাইরে ছিলেন ৫৭ দিন, ২০১৬ সালে ২৯ দিন ২০১৭ সালে ৩২ দিন বিদেশে ছিলেন তিনি।ভারতের রাজনীতি বিশ্লেষকরা বলছেন, বিতর্কিত নাগরিকত্ব আইন পাস ও দেশটির চলমান নিম্নগামী অর্থনৈতিক পরিস্থিতিতে মোদির এই বিপুল অর্থ ব্যয়ের তথ্য বিরোধীদের হাতে প্রধানমন্ত্রীকে আক্রমণের নয়া অস্ত্র তুলে দিল।

প্রসঙ্গত আগামী ১৬ মার্চ ঢাকায় আসার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে মোদির।

সূত্র : কলকাতা২৪

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x