মুখের ব্রণ কমাতে কাজে লাগান টুথপেস্ট

Posted on by

আমরা সাধারণত দাঁতের যত্নে টুথপেস্ট ব্যবহার করে থাকি। কিন্তু এই টুথপেস্ট ত্বকের পরিচর্যাতেও দারুণ কার্যকরি। টুথপেস্টে রয়েছে ত্বকের এমন কিছু চমকপ্রদ উপকারিতা, যা বাজার চলতি নামী-দামি সৌন্দর্যবর্ধক প্রসাধনীও দিতে পারে না। বিশেষ করে মুখের ব্রণ ও এর ব্যথা দূর করতে টুথপেস্ট দ্রুত কাজ করে।

এবার জেনে নেওয়া যাক ত্বকের সমস্যা সমাধানে টুথপেস্টের আশ্বর্যজনক ব্যবহার সম্পর্কে…

ব্রণের সমস্যায়: বিশেষ করে ব্যথাযুক্ত ব্রণের ক্ষেত্রে টুথপেস্ট দারুন কার্যকরী। রাতে ঘুমানোর আগে ব্রণের উপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণের ফোলা ভাব আর ব্যথাও অনেক কমে গেছে।

হোয়াইট হেডডের সমস্যায়: ধুলো-ময়লা, দূষণ, মেকআপ ইত্যাদির কারণে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডডের পূর্ববর্তী অবস্থা হল হোয়াইট হেডস। এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। যেসব জায়গায় এই হোয়াইট হেডস রয়েছে যেমন- নাক, কপাল, চিবুক— সেসব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগান। শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর ভাল করে মুখ ধুয়ে ফেলুন। ফলাফল মিলবে চমকে দেওয়ার মতো!

মুখের বলিরেখা দূর করে: বয়স বাড়লেই যে ত্বকে বলিরেখা পড়ে, তা কিন্তু নয়! অতিরিক্ত দুশ্চিন্তা, পর্যাপ্ত বিশ্রামের অভাব, অনিদ্রা ইত্যাদি কারণেও ত্বকে আকালে বলিরেখা দেখা দিতে পারে। পানিতে টুথপেস্ট মিশিয়ে পাতলা করে নিন। এবার মুখ, গলায়, ঘাড়ে এটির প্রলেপ লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পেস্ট শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এভাবে টুথপেস্ট ব্যবহার করুন। এতে বলিরেখার সমস্যা অনেকটাই দূর হবে।

অনুজ্জ্বল ত্বকের সমস্যায়: চটজলদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টুথপেস্টের জুড়ি মেলা ভার! বাইরে যাবার আগে যদি ত্বকের যত্ন নেবার জন্য যথেষ্ট সময় না থাকে তাহলে ব্যবহার করুন টুথপেস্ট। সাধারণ ফেসওয়াসের মতোই টুথপেস্ট ব্যবহার করুন এবং প্রচুর পরিমাণে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন তাতে পেয়ে যাবেন উজ্জ্বল ত্বক।

More News from স্বাস্থ্য

More News

Developed by: TechLoge

x