মোহাম্মদের বার্তা মক্কা-মদীনা ছাড়িয়ে বিশ্বজুড়েই ছড়িয়ে আছে, কারণ ইসলাম মানবতার ধর্ম: ভি কে সিং

Posted on by

শেষ নবী মোহাম্মদের (সাঃ) বার্তা মক্কা ও মদীনা ছাড়িয়ে বিশ্বজুড়েই ছড়িয়ে রয়েছে, কারণ ইসলাম একটি মানবতার ধর্ম, দিল্লিতে আয়োজিত ‘সীরাত-উন-নবী’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দিয়ে বললেন জেনারেল ভি কে সিং।

ইন্দো-ইসলামিক কালচারাল সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানে সিং বলেন, হযরত মোহাম্মদ – এর শিক্ষা কেবল মুসলমানদের মধ্যেই সীমাবদ্ধ নয়, পুরো বিশ্বজুড়েই রয়েছে। তিনি বলেন, ‘ইসলাম মক্কা ও মদীনায় সীমাবদ্ধ ছিল না, বরং তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল’।

ইসলাম প্রচারের বিষয়ে আরও বক্তব্য রেখে সিংহ বলেন, নবী মোহাম্মদ (সাঃ) – এর নৈতিক শিক্ষার কারণে ইসলাম ধর্মটি বিশ্বের কোনায় কোনায় ছড়িয়ে পড়েছিল। এদিকে, কেন্দ্রীয় মন্ত্রী প্যাটেল বলেন, ইসলাম হচ্ছে একটি শান্তির ধর্ম।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত মাওলানা কালবে বক্তব্য রাখতে গিয়ে বলেন, ইসলাম ১৪০০ বছরের পুরনো ধর্ম নয় বরং বিশ্বব্যাপী ধর্মই অস্তিত্ব নিয়ে এসেছিল। মুসলমানরা বিশ্বাস করে যে আদম (আঃ) হলেন সর্বপ্রথম এবং হযরত মোহাম্মদ (সাঃ) সর্বশেষ নবী। কুরআন হ’ল সর্বশেষ ধর্মীয় গ্রন্থ যা আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা কর্তৃক অবতীর্ণ হয়েছে।

ইসলামে নারীদের মর্যাদার কথা বলতে গিয়ে অধ্যাপক আখতার উল ওয়াসে বলেন, ইসলাম নারীদের সর্বোচ্চ ও সকল ক্ষেত্রে অধিকার ও সম্মান দিয়েছে। ইসলাম কখনই মহিলাদের উপর কোনও বিধিনিষেধ চাপায় না। এবিষয়ে তিনি উদাহরণ দিয়ে বলেন যে হযরত খতিজা হযরত মোহাম্মদ (সাঃ) এর সাথে বিয়ের পরেও ব্যবসা করতেন। তিনি আরও বলেন যে হযরত মোহাম্মদ (সাঃ) নিজের কন্যাকে স্বাগত জানাতে দাঁড়াতেন।

Agamir Barta

Leave a Reply

More News from অন্য রকম

More News

Developed by: TechLoge

x