ওয়াপিং হাইওয়েতে বাস গেইট বসানো হচ্ছে

Posted on by


দিনের ব্যস্ততম সময়ে মূল সড়কের যানজট এড়াতে এলাকার রাস্তাগুলোতে গাড়ি চালকদের ইদুঁর-দৌড় থেকে বাসিন্দাদের রেহাই দিতে ওয়াপিং হাইস্ট্রিটে বাস গেইট স্থাপনের উদ্যোগ নিয়েছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল।


সম্প্রতি অনুষ্ঠিত কনসালটেশনে ২,৩০০টি সাড়া পাওয়ার প্রেক্ষিতে এই সিন্ধান্ত নেয়া হয়। এই গণপরামর্শ কার্যক্রমে ওয়াপিং ওয়ার্ডের ৭০ শতাংশ বাসিন্দা এবং অংশগ্রহণকারীদের ৬১ শতাংশ বাস গেইট স্থাপনের পক্ষে মত দিয়েছেন। এই বাস গেইট স্থাপন করা হলে সোমবার থেকে শুক্রবার সকাল ৫.৩০টা থেকে ১০.৩০ টা পর্যন্ত এবং বিকাল ৪টা থেকে ৭টা পর্যন্ত ওয়াপিং হাই স্ট্রিটের স্যাম্পসন স্ট্রিট ও কিংটন স্ট্রিটের জাংশনে যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে। এই সময় রাস্তার এই অংশ দিয়ে শুধুমাত্র বাস ও সাইকেল চলাচল করতে পারবে।
টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস বলেন বলেন, হাইওয়েগুলো নিয়ে এ যাবতকালে অনুষ্ঠিত কনসালটেশনগুলোর মধ্যে আমরা প্রথমবারের এত বিপুল সাড়া পেয়েছি। আমি জানি যে, এই ইস্যূটি নিয়ে ওয়াপিং এলাকায় ব্যাপক বিতর্ক হয়েছে।
মেয়র বলেন, বাসিন্দারা এটা পরিস্কারভাবে জানিয়ে দিয়েছেন যে, হাইওয়ের ট্রাফিক এড়াতে গাড়িচালকরা আবাসিক এলাকার রাস্তাগুলোকে ব্যবহার করায় তারা ভীষন বিরক্ত ও হয়রানির শিকার হোন। আমরা বাসিন্দাদের প্রত্যাশা অনুযায়ি এ ব্যাপারে কিছু একটা করছি। তিনি আরো বলেন, সড়ক নিরাপত্তা, যানবাহনের ভিড় ও বায়ুর মানের ওপর এর প্রভাব পরিমাপ করার জন্য এই পরিবর্তন প্রাথমিক অবস্থায় ১৮ মাসের জন্য বলবত করা হবে। আমরা অত্যন্ত সতর্কতার সাথে এই উদ্যোগের ওপর নজর রাখবো।
এই প্রস্তাবণায় স্থানিয় বাসিন্দা কিংবা ট্যাক্সিকে ছাড় দেয়ার বিষয়টি অন্তর্ভূক্ত করা হয়নি। কারণ এটা করা হলে বাস গেইট স্থাপনের সার্বিক লক্ষ্যই দূর্বল হয়ে যেতে পারে।
প্রয়োজনীয় সাইন এবং অটোমেটিক নাম্বার প্লেট রিকগনিশন ক্যামেরা স্থাপনের পর নভেম্বর থেকে চালু হবে এই বাস গেইট।

Leave a Reply

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x