ফেনীর সাবেক ওসি মোয়াজ্জেমকে পাওয়া যাচ্ছেনা কেন

Posted on by

গ্রেপ্তারি পরোয়ানা থাকার পরেও বাংলাদেশে ফেনীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহানকে হত্যার ঘটনায় বিতর্কিত ভূমিকার জন্যে সমালোচিত ফেনীর সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।
মিঃ হোসেনের বিরুদ্ধে ঢাকার সাইবার ট্রাইব্যুনাল গত ২৭ শে মে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।
এরপর সেই পরোয়ানার নোটিস পাওয়া নিয়ে মিঃ হোসেনের সাবেক কর্মস্থল ফেনী এবং বর্তমান কর্মস্থল রংপুর দুই জেলার পুলিশের মধ্যে চাপান-উতর চলে।
এক পর্যায়ে বর্তমান কর্মস্থল গ্রেপ্তারি পরোয়ানা পাবার কথা স্বীকার করলেও, ইতিমধ্যে মিঃ মোয়াজ্জেমকে পাওয়া যাচ্ছে না বলে জানানো হয়।
পুলিশ বলছে, ‘অনুমতি ছাড়াই’ কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন মিঃ হোসেন।
এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে রোববার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছিলেন, ওসি মিঃ হোসেনকে গ্রেপ্তারে চেষ্টা চলছে।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকায় আজ এক অনুষ্ঠানে বলেছেন, ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসিকে গ্রেপ্তারে সরকারের দিক থেকে কোন গাফিলতি নেই।
“বিষয়টি নিয়ে সরকার কঠোর অবস্থানে এবং প্রধানমন্ত্রীও খুবই সিরিয়াস। আমাদের পার্টির লোকও তো এখন জেলে এ ঘটনায়। এখানে সরকারের পক্ষ থেকে কোন প্রকার গাফিলতি নেই।”
“এ নিয়ে সরকার প্রধান অত্যন্ত কঠোর অবস্থানে, এবং সে কারণে এখানে কারো শৈথিল্য দেখানোর কোন অবকাশ নেই। ধরা এখনো পরেনি, শীঘ্রই হয়তো শুনবেন ধরা পড়েছে।”
কিন্তু সারা বিশ্বে আলোচিত এমন একটি ঘটনার সাথে সম্পৃক্ত একজন আসামি, যিনি একজন পুলিশ কর্মকর্তা তিনি কিভাবে পালিয়ে গেলেন, সে নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে সামাজিক মাধ্যমে।
অনেকেই এজন্য পুলিশের গাফিলতি এবং স্বজনপ্রীতির কারণে এমনটি ঘটেছে বলে অভিযোগ করছেন।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল বলছেন, মোয়াজ্জেম হোসেনকে গ্রেপ্তারে ব্যর্থতা পুলিশ বাহিনীর দক্ষতা নিয়ে প্রশ্ন তৈরি করবে।
“এটা যদি পুলিশের গাফিলতি হয়, তাহলে আমাদের জন্য সেটা খুবই উদ্বেগের বিষয়। আর যদি সেটা পুলিশের অযোগ্যতার বিষয় হয়, তাহলে সেটা আরো বড় উদ্বেগের ব্যপার। কারণ অন্যায়ের প্রতিকার পাবার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর ওপর মানুষের আস্থা এতে নষ্ট হয়ে যায়।”
গ্রেপ্তারি পরোয়ানা জারির পর মিঃ হোসেন আগাম জামিনের আবেদন করেছিলেন। আগামীকাল অর্থাৎ ১১ই জুন সেই আবেদনের ওপর শুনানি হবার কথা রয়েছে।
এখন সেই শুনানিতে তিনি হাজির হন কিনা, সেটাই দেখার বিষয়।
এদিকে, বাংলাদেশে ফেনীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহানকে হত্যার ঘটনায় ১৬জন আসামির বিরুদ্ধে দেয়া চার্জশিট আজ আমলে নিয়েছে আদালত।
আগামী ২০ শে জুন এ মামলার চার্জ গঠনের দিন ধার্য করা হয়েছে।
মামলার বাদী পক্ষের আইনজীবী শাহজাহান সাজু জানিয়েছেন, আদালত নুসরাত হত্যায় গ্রেফতার ২১ জনের মধ্যে পাঁচজনকে অব্যাহতি দিয়েছে।
BBC

Leave a Reply

More News from বাংলাদেশ

More News

Developed by: TechLoge

x