যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার ইচ্ছা নেই : ইরানি মন্ত্রী

Posted on by

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার কোনো ইচ্ছা আমাদের নেই। জাপানের কিয়োডো বার্তা সংস্থার কাছে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন তিনি

জাভেদ জারিফ বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে অবৈধভাবে বেরিয়ে গিয়ে আমাদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার পর ওয়াশিংটনের সঙ্গে পুনরায় আলোচনা করার কোনো ইচ্ছা তেহরানের নেই।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র তার নিজের ধ্বংসাত্মক তৎপরতা অনুসরণের জন্য অন্য দেশগুলোকেও বাধ্য করছে। সহজ ভাষায় এটাকে অর্থনৈতিক সন্ত্রাসবাদ বলা হয়ে থাকে।

এ সময় তিনি পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি পালনে ব্যর্থতার জন্য ইউরোপীয় দেশগুলোর সমালোচনা করেন। জাপানের ভূমিকা প্রসঙ্গে তিনি বলেন, ইরান পরমাণু সমঝোতা মেনে চলা সত্ত্বেও জাপান মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়ন করছে।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্দি বিনিময়ের সম্ভাবনা সম্পর্কে তিনি বলেন, এখন বন্দি বিনিময়ের পরিবেশ নেই। যুক্তরাষ্ট্র এক্ষেত্রে অনির্দিষ্ট শর্তাবলী আরোপ করেছে। যুক্তরাষ্ট্র ইরানকে শর্ত দেওয়ার অবস্থায় নেই।

জাপানি পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর আমন্ত্রণে গতকাল জাপান সফরে যান জাভেদ জারিফ। সেখানে তিনি জাপানি পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেছেন। জাপান সফর শেষে আজ তিনি চীন সফরে গেছেন।
Jagonews

Leave a Reply

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x