ক্রিকেট: বাংলাদেশের মুস্তাফিজুর রহমান কি দ্রুত ফুরিয়ে যাচ্ছেন?

Posted on by


আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বেশ সহজ জয় পেলেও খেলার ফলাফলের চেয়ে বেশী আলোচনার জন্ম দিয়েছে তারকা বোলার মুস্তাফিজুর রহমানের পারফরম্যান্স।
প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ তুলেছিল ২৬১ – আর মুস্তাফিজ একাই ১০ ওভার বল করে দিয়েছেন ৮৪ রান। তবে দুটো উইকেট নিয়েছেন তিনি।


মুস্তাফিজের এর ঠিক আগের একদিনের আন্তর্জাতিক ম্যাচটি ছিল নিউজিল্যান্ড সিরিজে – যেখানে তিনি রান দিয়েছেন ৯৩।
ফলে খুব দ্রুতই প্রশ্ন উঠে গেছে, অত্যন্ত সম্ভাবনাময় এবং বাংলাদেশের ভবিষ্যত বলে বিবেচিত এই বোলারের ঠিক কী হলো?
“যে স্কিল শুরুতে আমরা দেখেছি, সেখানে কিছুটা ঘাটতি হয়েছে – ঘাটতির কারণে ব্যাটসম্যানরা খুব সহজে তাকে খেলতে পারছে,” মুস্তাফিজ সম্পর্কে বলছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একজন ন্যাশনাল কোচ নাজমুল আবেদীন ফাহিম।
বিবিসি বাংলাকে তিনি বলেন, “কিন্তু তার দ্বিতীয় কোনো পরিকল্পনা আছে বলে আমার মনে হয় না। খুব ওয়ান ডায়মেনশনাল – ব্যাটসম্যান যখন ওকে খেলে ফেলে, তখন তার ডিফেন্সের পরিকল্পনা কী, সেটা পরিষ্কার না।”
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল-এ এক সময় খেলেছেন। শুরুতে ভালো করেছিলেন, তবে বাদ পড়তেও খুব একটি বেশী সময় লাগেনি। আইপিএল কি মুস্তাফিজুর রহমানের পারফরম্যান্সে প্রভাব ফেলেছে?
এ ব্যাপারে মি: ফাহিম বলেন, “আসলে স্কিলটাই মূল ব্যাপার। উইকেট হয়তো কখনো কখনো সাপোর্টিভ ছিল না, তবে যে বোলার আমরা শুরুতে দেখেছি মুস্তাফিজ ঠিক সেই বোলার আর নেই”।
“এটাই মূল কারণ। কেননা ভালো খেললে তো বাদ পড়ার কারণ নেই, আর বাদ পড়লে খারাপ লাগবেই। কিন্তু আইপিএলে যে ধরণের ক্রিকেটাররা একাদশের বাইরে থাকেন, তারাও বড় প্লেয়ার, তখন নিজের বাদ পড়াটা তত বড় করে দেখার প্রয়োজন হয় না।”
তাহলে মুস্তাফিজের কি ফুরিয়ে যাচ্ছেন?
জান্নাতুল পিয়া বাংলাদেশ ক্রিকেটের একজন ধারাভাষ্যকার। তিনি বলেন, “শুরু থেকে মুস্তাফিজের যে কাটার দেখেছি, সেটা এখন দেখাই যাচ্ছে না, গতকালের ম্যাচেও মাত্র একটা কাটার ছিল”।
তিনি বলেন, ব্যক্তিগত চাওয়া পাওয়া থাকে, তা কমে যাচ্ছে কি-না এটা একটা ব্যাপার। তবে একজন খেলোয়াড় নিজের প্রতি কতটা যত্নশীল, সেটাই মূল বিষয়।
“মোটাদাগে বাংলাদেশের পেস লাইন আপ বেশ ভালো, মাশরাফী বিন মোত্তর্জা আছেন, সাইফুদ্দিনও বেশ ভালো করছেন, আবু জায়েদ রাহীও ভালো করবেন বলেই মনে হচ্ছে, একমাত্র চিন্তা মুস্তাফিজকে নিয়ে,” বিবিসি বাংলাকে বলছিলেন জান্নাতুল পিয়া।
“সে ভালো করলে ভালোই হবে বলে মনে হয় পেস আক্রমণ।”
সাম্প্রতিক পরিসংখ্যান কী বলছে?
মুস্তাফিজুর রহমান ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দুটো উইকেট নিয়েছেন, কিন্তু ১০ ওভার বল করে রান দিয়েছেন ৮৪।
পুরো ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ রান তুলেছে ২৬১।
ওভারপ্রতি ৫.২২ রান তুলেছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা, যেখানে মুস্তাফিজ দিয়েছেন ৮.৪ করে রান প্রতি ওভারে।
চলতি বছরের ২০শে ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচে শুরুতে ব্যাট করে নিউজিল্যান্ড বাংলাদেশের বিপক্ষে ৩৩০ রান তোলে।
এই ম্যাচেও মুস্তাফিজ দুটো উইকেট নেন।
কিন্তু রান দেন ১০ ওভারে ৯৩, প্রতি ওভারে ৯.৩ রান করে।
ওই একই সিরিজে মুস্তাফিজ প্রথম দুটো ম্যাচে অবশ্য তুলনামূলকভাবে বেশ কম রান দেন, এক ম্যাচে ৯ ওভারে ৪২, আরেক ম্যাচে ৮ ওভারে ৩৬ রান।
তবে এর ঠিক আগে জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে দুটি ওয়ানডে সিরিজে পাচঁটি ম্যাচ খেলেন মুস্তাফিজুর রহমান, যেখানে ৫ ম্যাচে ৭টি উইকেট নেন তিনি।
ওই ম্যাচগুলোতে মোট ৪৮ ওভার বল করে ১৯৫ রান দেন, ৪.০৬ গড়ে।
BBC

Leave a Reply

More News from Sports

More News

Developed by: TechLoge

x