বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজের প্রথম ফ্লাইট

Posted on by

বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ প্রথমবারের মতো আকাশে উড়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্ণিয়ার মোহাভি মরুভূমি থেকে।


মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা প্রয়াত পল অ্যালেনের কোম্পানি স্ট্রাটোলঞ্চ এই উড়োজাহাজটি তৈরি করেছে। সাদা এই উড়োজাহাজটির দুই ডানার দৈর্ঘ্য একটি আমেরিকান ফুটবল মাঠের সমান। দুই ফিউজেলাজের বিমানটি চলে ছয়টি ইঞ্জিনের শক্তিতে। এটির নাম রাখা হয়েছে ‘রক’।
শনিবার সকালে এটি মোহাভি মরুভূমির একটি বিমান ঘাঁটি থেকে আকাশে উড়ে। দু ঘন্টার ফ্লাইট শেষে এটি আবার বিমান ঘাঁটিতে ফিরে আসে।
এই উড়োজাহাজটি তৈরি করা হয়েছে পৃথিবীর কক্ষপথে স্যাটেলাইট উৎক্ষেপনের জন্য। এখন স্যাটেলাইট বসানো হয় রকেট দিয়ে উৎক্ষেপনের মাধ্যমে। কিন্তু স্ট্রাটোলঞ্চের পরিকল্পনা হচ্ছে, এই বিশাল উড়োজাহাজে করে স্যাটেলাইটকে প্রায় দশ কিলোমিটার উঁচুতে তুলে তারপর পৃথিবীর কক্ষপথে ছেড়ে দেয়া হবে। এর ফলে স্যাটেলাইট উৎক্ষেপনের খরচ অনেক কমে আসবে বলে মনে করা হচ্ছে।
২০২০ সাল নাগাদ স্ট্রাটোলঞ্চ এই উড়োজাহাজ ব্যবহার করে স্যাটেলাইট উৎক্ষেপন করতে চায়।
উড়োজাহাজটির পাইলট ইভান থমাস জানিয়েছেন, তারা যেরকম ধারণা করেছিলেন, সেভাবেই শেষ হয়েছে প্রথম ফ্লাইটটি। তিনি তার অভিজ্ঞতাকে ‘চমৎকার’ বলে বর্ণনা করেন।
স্ট্রাটোলঞ্চ তাদের এই উড়োজাহাজকে বিশ্বের সবচেয়ে বড় বলে দাবি করছে ডানার বিস্তার হিসেব করে। কিন্তু উড়োজাহাজের নাক থেকে লেজ পর্যন্ত দৈর্ঘ্যের বিবেচনায় এর চেয়ে বড় অনেক উড়োজাহাজ রয়েছে।
BBC

Leave a Reply

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x