ব্রেক্সিটের সময়সীমা আবারো বাড়ানোর প্রস্তাব দেবেন মে

Posted on by

লন্ডন ডেস্ক :: হাউস অব কমন্সে সৃষ্ট অচলাবস্থা কাটিয়ে উঠতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ইউরোপিয় ইউনিয়নের কাছে বেক্সিটের সময়সীমা বাড়ানোর প্রস্তাব দেবেন। তিনি লেবার পার্টির নেতা জিম করবিনের সাথে বৈঠকে বসারও আগ্রহ প্রকাশ করেছেন। করবিনের সঙ্গে আলোচনা করেই ইউরোপিয় ইউনিয়নের সাথে ব্রিটেনের ভবিষ্যত সম্পর্কের রূপরেখা ঠিক করতে চান থেরেসা মে। বিবিসি

মঙ্গলবার মন্ত্রিসভার সদস্যদের সাথে সাত ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক করেন প্রধানমন্ত্রী। এরপর তিনি তার পরিকল্পনা প্রকাশ করে বিবৃতি দেন। এসময় তিনি বলেন, যথাসম্ভব কম সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়ন করতে হবে। যেহেতু ব্রিটেন ইউরোপিয় নির্বাচনে অংশ নেবে না, তাই ২২ মের আগেই এটি সম্পন্ন করতে হবে। করবিনের সাথে আলোচনা শেষে নতুন যে পরিকল্পনা নেয়া হবে, ১০ এপ্রিলের মধ্যেই হাউস অব কমন্সে তার ওপর ভোটাভুটি করার কথা জানান থেরেসা।

এদিকে, করবিনের সাথে আলোচনা করে কর্মপন্থা নির্ধারণের কথা বললেও নিজের অবস্থান থেকে পুরোপুরি সরে আসেননি মে। পার্লামেন্টের ভোটাভুটিতে হেরে গেছে তার যে প্রস্তাব, সেটিকে আলোচনা থেকে বাদ দেবেন না তিনি। বরং এই প্রস্তাব হবে আলোচনার অন্যতম ইস্যু, এমনই বলেছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সাথে বসার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন জিম করবিন। আর এতে নাখোশ অন্যান্য বিরোধী দল। কনজারভেটিভ এমপি বরিস জনসন খোলামেলাই বলেছেন, ব্রেক্সিট নিয়ে সৃষ্ট সমস্যার সমাধানে লেবার পার্টির অংশগ্রহণ তিনি মোটেও ভালো চোখে দেখছেন না।

উল্লেখ্য, ব্রেক্সিট কার্যকর করে ইউরোপিয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার শেষ সময় আগামী ১২ এপ্রিল। এর মধ্যেই ব্রিটেনকে ব্রেক্সিট চুক্তির রূপরেখা চূড়ান্ত করে পার্লামেন্টে পাস করিয়ে আনতে হবে। তা না হলে চুক্তিহীন ব্রেক্সিটই মেনে নিতে হবে। আমাদের সময়.কম

More News from ইউরোপ

More News

Developed by: TechLoge

x