নতুন প্রজন্মকে শিকড়ের সন্ধান দেবে রেডব্রীজ বৈশাখী মেলা

Posted on by

লন্ডন : নতুন প্রজন্মের শিকড় সংযোগ ঘটানোর লক্ষ্য সামনে রেখে ১৪ই এপ্রিল, রবিবার রেডব্রিজ টাউন হলে অনুষ্ঠিত হবে বাঙালীর প্রাণের উৎসব বৈশাখী মেলা। শুক্রবার, ২৯ মার্চ মধ্যাহ্নে পূর্ব লন্ডনের লন্ডন বাংলা প্রেস ক্লাব কার্যালয়ে এক মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এই মেলা আয়োজনের ঘোষণা দিয়ে উদ্যাক্তারা জানান, ঐদিন দুপুর ১২টায় রেলীর মধ্য দিয়ে মেলা কার্যক্রম শুরু হবে। এরপর ১২.১৫ মিনিটে ব্রিটেনে বাংলাদেশের হাই কমিশনারের বক্তব্যের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হবে মেলার। সাড়ে ১২টায় বাচ্চাদের প্রোগ্রাম,গান, নাচ ও কবিতা আবৃত্তি, বেলা ২টায় এডভান্স চিলড্রেন্স গ্রুপ পারফরমেন্স, ৪টায় আপাসেন গ্রুপ পারফরমেন্স, সাড়ে ৪টায় অতিথিদের বক্তৃতা ও ৬টায় অনুষ্ঠিত হবে বাংলা বেন্ড শো।

মিট দ্যা প্রেস অনুষ্ঠানের লিখিত বক্তব্যে বলা হয়, ‘ভিন্ন সংস্কৃতির প্রতিবেশীর কাছে নিজের সংস্কৃতি তুলে ধরার প্রত্যয় নিয়ে ২০১৬ সালে রেডব্রিজ বৈশাখী মেলার যে যাত্রা শুরু হয়েছিলো সেটি এখন রেডব্রিজের মাল্টি কমিউনিটি উৎসবে পরিণত হওয়ার পথে।’ 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রেডব্রিজ বৈশাখী মেলা ট্রাষ্টের চেয়ারম্যান কাউন্সিলার শামসুল ইসলাম, সেক্রেটারী ফজলুল করিম চৌধুরী, ট্রেজারার নুরুল ইসলাম, ডাইরেক্টর সোহেল আহমেদ, সাইদা লাভলী চৌধুরী, ইভেন্ট কর্ডিনেটর কাউন্সিলার জোসনা ইসলাম ও নাট্যাভিনেতা স্বাধীন খসরু প্রমূখ।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, ‘মাল্টিকালচারেল বারা রেডব্রিজে সাম্প্রতিক সময়ে প্রচুর ব্রিটিশ-বাংলাদেশী এসে বসতি গড়েছেন। বর্তমানে রেডব্রিজে প্রায় ২০ হাজার ব্রিটিশ-বাংলাদেশীর বসবাস, এমন তথ্য দিয়ে বলা হয়, ‘২০১১ সাল থেকে ২০১৫ সালের মধ্যে পার্শ্ববর্তী বারা ও ইউরোপ থেকে বিপুল সংখ্যক বাংলাদেশী এসে রেডব্রিজে বসতি স্থাপন করলেও একটি ক্রমবর্ধমান কমিউনিটি হিসেবে আমাদের কোন অফিসিয়েল স্বীকৃতি নেই’। শিকড় সংস্কৃতির সাথে ব্রিটেনে জন্ম ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের ব্রিটিশ-বাংলাদেশীদের সংযোগ সৃষ্টির লক্ষ্যে ২০১৪ সালে গঠন করা হয় রেডব্রিজ বৈশাখী মেলা ট্রাষ্ট, এমন তথ্য দিয়ে মেলার উদ্যোক্তারা জানান, ‘বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের প্রচার, বিভিন্ন ক্ষেত্রে ভিন্নতা ও মূল্যবোধের স্বীকৃতি এবং মাল্টি কালচারেল বারার কমিউনিটি ঐক্য, এই তিন লক্ষ্য সামনে রেখে হাজার বছরের সমৃদ্ধ বাংলা সংস্কৃতির প্রচার ও প্রসারের উদ্দ্যেশে  গঠিত হয়েছিলো বৈশাখী মেলা ট্রাষ্ট। মেলা কমিটির নেতৃবৃন্দ জানান সেই লক্ষ্য অর্জনের দিকেই তারা এগুচ্ছেন।

কমিউনিটি উন্নয়নে মেধা খোঁজা, বেন্ড মিউজিক, কমিউনিটি এওয়ার্ডসহ বিভিন্ন প্রজেক্ট নিয়ে তারা কাজ করছেন, এমনটিও মিট দ্যা প্রেস অনুষ্ঠানে জানানো হয় মেলা কমিটির পক্ষ থেকে।

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x