কমিউনিটি ল্যাংগুয়েজ চালু রাখার পদক্ষেপ নিয়ে গড়িমসির অভিযোগ

Posted on by

লন্ডন : টাওয়ার হ্যামলেটসে কমিউনিটি ল্যাঙ্গুয়েজ সার্ভিস চালু রাখার যে সংগ্রাম, আন্দোলন গত ডিসেম্বর থেকে শুরু হয়েছিল তা এখন পর্যন্ত সমান বেগে চলতেছে। গত ২০ শে ফেব্রুয়ারি কাউন্সিল অধিবেশনে মেয়র জনবিগস কমিউনিটির আন্দোলনের প্রেক্ষিতে যে চার দফা গৃহীত হয়েছিল তার বাস্তবায়নে সঠিক পদক্ষেপ বা উদ্যোগ নেওয়া হচ্ছে না।
গত শনিবার ২৩ মার্চ স্থানীয় কলোডন পেরেনটস সেন্টারে বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন ইউকে আয়োজিত সভায় সভাপতি মোহাম্মদ আবু হোসেন বলেন, কাউন্সিলের ডিভিশনাল ডাইরেক্টর জুডিথ সেন্ট জন এর লিখা একটি চিঠি আমাদের কাছে এসেছে।
তার এ চিটিতে মেয়র এবং কাউন্সিলর বৃন্দ ২০শে ফেব্রুয়ারি কাউন্সিল অধিবেশনে যে সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন তার সম্পূর্ণ প্রতিফলন ঘটেনি।
কাউন্সিল অধিবেশনে একটি ওয়ার্কিং কমিটি গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। কিন্তু বাস্তবে তার কোন প্রতিফলন ঘটেনি। এই ওয়াকিং কমিটিতে কে বা কাহাদেরকে নেয়া হবে, এ ব্যাপারে আমাদেরকে এখনো কিছুই জানানো হয়নি। এজন্য অচিরেই একটি ওয়ার্কিং কমিটি গঠন করার জন্য তিনি জোর দাবি করেন।

বিশিষ্ট কমিউনিটি অ্যাক্টিভিস্ট আপসানা উদ্দিন বলেন, চিঠিতে কমিউনিটি ল্যাঙ্গুয়েজ সার্ভিসের রিভিউর কথা বলা হয়েছে, আমরা বলব ইমিডিয়েটলি সকল শ্রেণীর ইন্টারেস্টেড নেতৃবৃন্দকে নিয়ে যেমন,
বাংলাদেশ টিচার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ, কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিক, কাউন্সিলর, এবং পেরেনটস এর সমন্বয়ে ওয়ার্কিং কমিটি গঠন করা হোক।

উপস্থিত বক্তারা কমিউনিটি ল্যাঙ্গুয়েজ সার্ভিস চালু রাখার আন্দোলন আরো তীব্র গতিতে চালিয়ে যাওয়ার জন্য বদ্ধপরিকর। উক্ত সভায় অচিরেই একটি মাতৃভাষা এবং বাই লিঙ্গুয়াল কনফারেন্সের অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন এর সভাপতি মোঃ আবু হোসেনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সিরাজুল বাসিত চৌধুরীর সঞ্চালনায় উক্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইকবাল হোসেন মিসবাহ আহমেদ, মুজিবুল হক মনি, মাসুদ আহমেদ, সালাম চৌধুরী, মাহবুব হোসেন, দেলোয়ার হোসেন, ফারুক আহমেদ, হেলেন জিলানী, শাহনুর খান, শেফা বেগম, শওকত মাহমুদ, ফারুক হোসেন, মমিনুল ইসলাম ফারুকী, মঞ্জুর রেজা চৌধুরী, হাসনা রহমান, গোলাম কাদের চৌধুরী, মোহাম্মদ সেলিম উদ্দিন, শাহিন খান, গোল নাহার, সুলতানা বেগম, ফারহানা জামান, সুফিয়া আহমেদ, জাসমিন আরা, নাহিদা চৌধুরী, মাহমুদা সুজি,রূকসানা গনি, হোসনা আরা আক্তার, আলিয়া রানী প্রমুখ।

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x