পাহাড়িরা এখনো সরল তো বটেই,বোকাও

Posted on by

বিশিষ্ট সাংবাদিক ও  টিভি উপস্থাপক গোলাম মোর্তুজার  ফেইসবুক থেকে সংগৃহিত. 

তাদেরই একজন মেয়ের ছবি,তারাই পোস্ট দিয়ে ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা করে দিল।সরল-বোকা না হলে,এমন কাজ করার কথা নয়।রাঙ্গামাটি-খাগড়াছড়ি-বান্দরবানের শহরাঞ্চল ছাড়াও,প্রত্যন্ত জনপদের পাহাড়িদের তো বহু বছর ধরে চিনি,জানি।তারা ‘ধুরন্ধর-চতুর’ হয়ে উঠতে পারেনি।বাঙালির চাতুরতার কাছে,তারা এখনো শিশু।
অবাক হয়ে ভাবি, এম এন লারমা-সন্তু লারমা ভাইদ্বয় নিপীড়িত-নির্যাতিত, এই অতি সহজ-সরল পাহাড়িদের সংগঠিত করে,কীভাবে অধিকার আদায়ের সংগ্রাম করলেন!
আমার সঙ্গে ফেসবুকে অনেক পাহাড়ি ছেলেমেয়েরা সংযুক্ত আছে।অধিকাংশই কলেজ,বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।যাদের সঙ্গে আমার সরাসরি যোগাযোগ হয় না বললেই চলে।তাদের অনেকে তথকথিত সেই জনপ্রতিনিধির শাস্তির দাবিতে আমাকে ট্যাগ করে পাহাড়ি মেয়েটির ছবিসহ পোস্ট দিয়েছেন।
বাঙালি সমাজের বোঝা-জানা অনেককেও দেখলাম ছবিটি পোস্ট দিয়েছেন। মেয়েটির কথা তারাও ভেবেছেন বলে মনে হলো না।
কেউ-মেয়েটির কথা ভাবলেন না,বুঝলাম।কিন্তু দেশে সরকার-প্রশাসন বলে তো কিছু একটা আছে।কতভাবেই না ফেসবুক মনিটরিংয়ের গল্প শুনি।মাঝেমধ্যেই একে-ওকে অতি তুচ্ছ কারণে গ্রেপ্তার করতেও দেখি।তো এই ছবিটি কী তারা কেউ দেখছেন না? নিপীড়িত পাহাড়ি মেয়েটির জন্যে, বাঙালি কর্তা-ব্যক্তিদের কিছু করার নেই?তথকথিত জনপ্রতিনিধির জন্যে আইন কার্যকর হবে না?
আর পাহাড়ি ভাইবোনেরা আপনারা সরলতা ত্যাগ করবেন না।তবে আবেগ একটু কমিয়ে,বুদ্ধির ব্যবহার আর একটু বাড়ানো যায় কিনা,বিবেচনা করে দেখতে পারেন।

More News from ফেসবুক থেকে

More News

Developed by: TechLoge

x