ব্রেক্সিট নিয়ে হতাশ না হতে নেতাকর্মীদের পরামর্শ মে’র

Posted on by

লন্ডন : ব্রেক্সিট ভোট নিয়ে হতাশ হতে হবে না এবং এটি কার্যকরে সরকারকে মনোযোগ ‘পুরোপুরি’ ধরে রাখতে হবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় অক্সফোর্ডে যুক্তরাজ্যের রক্ষণশীল (টোরি) দলের জাতীয় সম্মেলনে কর্মীদের উদ্দেশ্যে মে বলেন, ইইউ-র সঙ্গে তার আলোচনা ‘চূড়ান্ত পর্বে’ পৌঁছেছে।

“এই সময় সবচেয়ে খারাপ যা হতে পারে, তা হচ্ছে মনোযোগ সরিয়ে নেওয়া,” বলেছেন তিনি।

চুক্তিবিহীন ব্রেক্সিট আটকাতে বিচ্ছেদ কার্যকরের সময়সীমা পিছিয়ে দেওয়ার পক্ষে ভোট দিতে পারেন, সম্প্রতি মন্ত্রিসভার ইইউপন্থী তিন সদস্যের এমন ইঙ্গিতের পর মে এ কথা বললেন বলে জানিয়েছে বিবিসি।

সাবেক টোরি মন্ত্রী স্যার অলিভার লেটউইন ও লেবার পার্টির ইভেত কুপার ব্রেক্সিট নিয়ে নতুন একটি সংশোধনী উত্থাপন করেছেন, যেখানে মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত ইউরোপের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছানো না গেলে, ব্রেক্সিট কার্যকরের সময়সীমা পিছিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

এটি পাস হলে ব্রেক্সিটের জন্য ২৯ মার্চের পরও সময় পাবে ব্রিটিশ সরকার। মে অবশ্য এ পথে হাঁটতে রাজি নন।

“ব্রেক্সিট কার্যকরে আমাদের পূর্ণাঙ্গ মনোযোগ রাখতে হবে। দেশের ইতিহাসে হওয়া সবচেয়ে বড় গণতান্ত্রিক চর্চায় আমি, আমরা হতাশ হতে পারি না। প্রক্রিয়ার একেবারে চূড়ান্ত পর্যায়ে সবচেয়ে বাজে হবে মনোযোগ হারিয়ে ফেলা,” কর্মীদের উদ্দেশ্যে এমনটাই বলেছেন টোরি নেতা।

ভিন্নমতাবলম্বী সাংসদদের দল থেকে বের করে দেওয়ার মতো কিছু করা উচিত হবে না বলেও মন্তব্য করেছেন তিনি। ব্রেক্সিট নিয়ে মন্ত্রিসভা ও পার্লামেন্ট সদস্যদের নানামুখী অবস্থান যুক্তরাজ্যকে কোনো চুক্তি ছাড়াই বিচ্ছেদ কার্যকরের দিকে নিয়ে যাচ্ছে বলে বিশ্লেষকরা সতর্ক করে আসছেন।

ইউরোপের ২৮ দেশের জোট থেকে বেরিয়ে যাওয়া নিয়ে ২০১৬ সালে অনুষ্ঠিত গণভোটের সূত্র ধরে পরের বছর ব্রিটিশ পার্লামেন্ট আর্টিকেল-৫০ চালু করে; সে অনুযায়ী চলতি বছরের ২৯ মার্চ যুক্তরাজ্যের সঙ্গে ইইউ-র বিচ্ছেদ কার্যকর হওয়ার কথা।

গত বছরের নভেম্বরে মে ইউরোপের নেতাদের সঙ্গে ব্রেক্সিট নিয়ে একটি চুক্তিতে পৌঁছালেও ব্রিটিশ পার্লামেন্ট তা প্রত্যাখ্যান করে।

সাংসদদের দেওয়া নির্দেশনা অনুযায়ী ইইউ-র সঙ্গে দেনদরবার করলেও মে এখন পর্যন্ত তাতে সফল হতে পারেননি।

Leave a Reply

More News from ইউরোপ

More News

Developed by: TechLoge

x