নাইজেরিয়ার রাজধানী ‘ আবুজা’ থেকে …….!!

Posted on by

পেন্ডোরা চৌধুরী ফেইসবুক থেকে সংগৃহিত
নাইজেরিয়ায় আমাদের বসবাসের বেশ কিছুটা সময় পার হয়ে গেল ….. এখনও চেষ্টা তালিঁযে যাচ্ছি পুরো দস্তুর নাইজেরিয়ান হবার !
এখানে আসার অল্প কিছুদিনের মধ্যেই, কিছু বুঝে ওঠার আগেই , ম্যালেরীয়া আমাকে ভালেবেসে ফেললো … বলা যায় ‘Love at first sight ‘
যদিও তীব্রতা খুব বেশী ছিলো না …
কিছু দিন পর পরই ঘটতে লাগলো এই ভালোবাসার বহিপ্রকাশ ….শেষে আমিও ঘুরে দাঁড়ালাম ….ভালাবাসায় পরাজিত হতে রাজী নই ….
ভালবাসা , ভালেবাসায় কাটাকাটি….?
সাজানো , গোছানো ছিমছাম নগরী ‘ আবুজা’, (নাইজেরিয়ার রাজধানী )….জনসংখ্যা খুব বেশী নয়… তাই গাড়ী ঘোড়াও কম ….চারিদিকে পরিপাটি করে ছেঁটে রাখা হয়েছে সবুজ গাছের সারি …পুরো শহরেই সবুজের ছড়াছড়ি …. দূষণমুক্ত বাতাস … প্রানভরে নিংশবাস !
প্রায় প্রতিদিনই ব্ৃষটি হয় … তবে মোটেই বিরক্তির উদ্রেক করে না ….এক সময় এরা বৃটিশদের কলোনি ছিলো তাই বেশির ভাগ ভবনের ছাদই টালি দিয়ে তৈরী …যখন ঝমঝম করে বৃষ্টি হয় তখন টালির ছাদের ওপর বৃষ্টির শব্দ অসাধারন এক দ্যোতনার সৃষ্টি করে …ঝমঝম্ে বৃষ্টির পর পরই আবার ঝলমলে পরিষ্কার আকাশ …বাইরে বের হলে বোঝার উপায় নেই কিছুক্ষন আগে এত বৃষ্টি হয়েছে ….কোন জলাবদ্ধতা নেই …..প্রতিদিনের বৃষটিতে সবুজ এই নগরী হয়ে ওঠে আরও সবুজ , আরও প্রানবন্ত …?
এদের অথনিতী অনেক বড় হলেও , লোকজনের মধ্যে অথনৈতিক বৈষম্য প্রচুর … প্রকট ভাবে চোখে পড়ে অর্থের অসম বন্টন …একটা শ্রেনী প্রচুর অথবৈভবের মালিক , আবার আর একটা শ্রেনীর একেবারেই কিছু নেই ……!

এখানকার যে ব্যাপার টা খুব কষট দেয় ,এখানে এখনও বহুবিবাহ প্রথা প্রচলিত … পুরূষ তার শৌযবিয দেখানোর জন্য একাধিক বিয়ে করে এবং যথারিতী নতুন সংগী কে পেয়ে পুরোনো সংগী এবং সন্তানদের ভুলে যায় ….!!
…………কবে হবে এ প্রথার পুরোপুরি অবসান ……???
এখানে আসার আগে নইজেরিয়ানদের সম্পর্ক অন্য সবার মত আমাদেরও যে ধারনা ছিলো , তা পাল্টে গেছে …
এখানকার লোকজন খুব ভদ্র, বিনয়ী ….. বেশ নীচু সবরে কথা বলে …এদের মধ্যে সৌজন্যবোধও খুব প্রবল….ওদের সম্বোধন টা আমার বিশেষ পছন্দের ….ওরা “madam “বলে না , বলে “ma “
আমাদের বাসায় আমাদের সহযোগিতার জন্য যারা নিয়োজিত আছেন , তাদের মধ্যে কেউ কেউ শুরুতে “madam “ বলার চেষ্টা করেছিলো …. কিন্তু আমি straight বলে দিয়েছি … “no madam “
Only “ma “
এখানকার আবহাওয়া এককথায় চমৎকার … গরমের তীব্রতাও খুব অসহনীয় নয় , আবার শীতের প্রকোপও খুব কষ্টকর নয় … সারাটা বছরই প্রকৃতি তার অপার সৌন্দর্য বিলিয়ে যাচ্ছে …তবে যেটা খুব miss করছি তা হচ্ছে বিসতীন জলরাশী …পানি ছাড়া প্রকৃতির সৌন্দর্য পরিপূনতা পায় কি …! এ শহরে কোন নদী নেই …একটা মাএ লেক তাও খুব বড় নয় …লেক আমাকে দেখতে আসে না ,ওকে দেখতে আমাকেই ওর কাছে ছুটে যেতে হয় ….!!
কত ভালোই না হতো , যদি সাজানো , গোছানো এই নগরীর পাশ ঘেঁষে কূল কূল করে বয়ে যেত একটা ছোট্ট নদী আর সেই পানিতে ভেসে যেত সকল অশুভ ,অসুন্দর ,অন্ধকার ….আর আমরা হয়ে উঠতাম … আরও আলোকিত … আরও শুদধ …..আরও সুন্দর …..!!!
বি.দ্র- বানানের ওপর নিয়নত্রন ছিলো না ?

More News from ফেইসবুক থেকে

More News

Developed by: TechLoge

x