আমির খসরু ১ দিনের রিমান্ডে

Posted on by

নিউজ লাইফ ডেস্কঃ নিরাপদ সড়কের আন্দোলনে উসকানির অভিযোগে দায়ের করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে জিজ্ঞাসাবাদের জন্য একদিনের রিমান্ডে নেয়ার আদেশ দিয়েছেন আদালত। আন্দোলনের সময় আমির খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে এক ছাত্রদল নেতার কথোপকথনের একটি অডিও রেকর্ডের ভিত্তিতে তথ্যপ্রযুক্তি আইনে মামলাটি দায়ের হয়েছিল।

বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর হাকিম মো. শফিউদ্দিন এই আদেশ দিয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী। রিমান্ড শুনানির সময় আমির খসরু মাহমুদ চৌধুরীকে আদালতে হাজির করা হয় বলেও জানিয়েছেন তিনি।

আমির খসরুকে দুইদিন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন করেছিলেন মামলার তদন্তকারী কর্মকর্তা নগর গোয়েন্দা পুলিশের এস আই সঞ্জয় গুহ। এছাড়া আমির খসরুর নমুনা কণ্ঠস্বর সংগ্রহেরও আবেদন করেছিলেন তদন্তকারী কর্মকর্তা।

এসআই বলেন, ‘আমির খসরু সাহেব আদালতের কাছে বলেছেন- তিনি এক্স মিনিস্টার। ইউটিউবে উনার বক্তব্যের অনেক ভিডিও আছে। প্রয়োজনে সেই কন্ঠস্বরের সঙ্গে মেলানো যেতে পারে। কিন্তু তিনি নমুনা কন্ঠস্বর দেবেন না। আদালত এই বিষয়ে এখনও কোনো আদেশ দেননি।’

গত ২১ অক্টোবর তথ্যপ্রযুক্তি আইনের এই মামলায় আদালতে আত্মসমর্পণ করে আমির খসরু মাহমুদ চৌধুরী জামিনের আবেদন করেছিলেন। আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ৪ আগস্ট বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে চট্টগ্রামের কোতোয়ালী থানায় মামলাটি দায়ের করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর।

মামলায় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্রের চেষ্টার অভিযোগ তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (২) ধারা ও বিশেষ ক্ষমতা আইনের ১৫/৩ ধারায় অভিযোগ আনা হয়।

গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম রাজিব নিহত হয়। এ ঘটনার পর নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমে আসেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

আন্দোলনের মধ্যে আমীর খসরুর মাহমুদ চৌধুরীর সঙ্গে কুমিল্লায় অবস্থানরত নওমী নামে এক ছাত্রদল কর্মীর কথোপকথনের অডিও ক্লিপ ভাইরাল হয়।এতে আমীর খসরুর কন্ঠে বলতে শোনা যায়,তিনি ওই কর্মীকে বলছেন ঢাকায় এসে লোকজন নিয়ে নেমে পড়তে।ওইদিনই ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে হামলা হয়।মামলায় জাকারিয়া দস্তগীর দাবি করেন,আমীর খসরুর উসকানির জেরে নিরাপদ সড়কের আন্দোলনে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।তার কথার জেরেই ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে হামলা হয়।

More News from বাংলাদেশ

More News

Developed by: TechLoge

x