সর্বাধুনিক এফ-৩৫ উড়িয়েছে ইসরায়েল

Posted on by

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মতো আকাশযুদ্ধে যুক্তরাষ্ট্রের তৈরি সর্বাধুনিক এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান ব্যবহার করেছে ইসরায়েল। মঙ্গলবার ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।ইসরায়েলি বিমানবাহিনীর প্রধান বৈরুত ও লেবাননের আকাশ দিয়ে এফ-৩৫ এর ছবি দেখিয়ে জানিয়েছেন, ইতিমধ্যে দুটি যুদ্ধক্ষেত্রে এই বিমান দিয়ে হামলা চালানো হয়েছে।

মেজর জেনারেল আমিকাম নরকিন ইসরায়েলে ২০ বিদেশি দেশের বিমানবাহিনীর প্রধানদের বৈঠকে বলেছেন, ‘আমরা পুরো মধ্যপ্রাচ্যের আকাশে এফ-৩৫ উড়িয়েছি এবং ইতিমধ্যে দুটি যুদ্ধক্ষেত্রে এটি লক্ষ্যবস্তুকে আঘাতও হেনেছে।ইসরায়েল অবশ্য সম্প্রতি সিরিয়ায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে।

সমরাস্ত্রের দিক থেকে এফ-৩৫ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামী যুদ্ধবিমান। একইসঙ্গে যুদ্ধক্ষেত্রে এর কার্যদক্ষতাও অনেক বেশি। গত বছর এই বিমানের উৎপাদন খরচ বেশি হওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনার মুখে মার্কিন সামরিক বাজেট কাঁটছাঁট করতে বাধ্য হয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী জেমস মাত্তিস। ওই সময় জানানো হয়েছিল একটি এফ-৩৫ তৈরি করতে খরচ পড়ে প্রায় ১০ কোটি মার্কিন ডলার। যুক্তরাষ্ট্রের বাইরে ইসরায়েলই একমাত্র দেশের যাদের এফ-৩৫ যুদ্ধবিমান রয়েছে। এর আগে তারা ৫০টি এফ-৩৫ এর ক্রয়াদেশ দিয়েছিল।

More News from স্বাস্থ্য

More News

Developed by: TechLoge

x