ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বের না হওয়ার আহ্বান জাতিসংঘের

Posted on by

আন্তর্জাতিক ডেস্কঃ  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে সরে না আসার আহবান জানিয়েছেন জাতিসংঘের মহাপরিচালক অ্যান্টোনিও গুতেরেস। তিনি জানান, ২০১৫ সালে করা ওই চুক্তিটি ছিন্ন হয়ে গেলে সত্যিকারের যুদ্ধের ঝুঁকি রয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ট্রাম্প ইরান চুক্তির একজন কড়া সমালোচক। চুক্তি অনুসারে, ইরান তাদের পারমাণবিক কর্মসূচি সীমিত করে দেবে। পরিবর্তে দেশটির ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। আগামী ১২ই মে এই চুক্তি নিয়ে সিদ্ধান্ত নিতে হবে ট্রাম্পকে। যুক্তরাষ্ট্র কি চুক্তিতে থাকবে না সরে আসবে তা পুনরায় নিশ্চিত করতে হবে।

গুতেরেস বিবিসিকে বলেন, ইরান চুক্তি একটি কূটনৈতিক বিজয়। আর এই বিজয় ধরে রাখা উচিত। তিনি বলেন, আমাদের কাছে কোন ভাল বিকল্প না থাকলে আমাদের এই চুক্তি ছিন্ন করা উচিত নয়। আমরা বিপজ্জনক সময়ের সম্মুখীন।

সম্প্রতি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু দাবি করেছেন, ইরান গোপনে পারমাণবিক কর্মসূচি চালিয়েছে। ইসরাইলের কাছে ওইসব কর্মসূচি সংক্রান্ত নথিপত্র থাকার দাবিও করেন তিনি। তার সঙ্গে সুর মেলান মার্কিন প্রেসিডেন্ট ও নব নিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী। তবে ইরান চুক্তি অক্ষত রাখার পক্ষে সম্মত হয়েছে ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি।

More News from স্বাস্থ্য

More News

Developed by: TechLoge

x