ভ্যান গগের ছবি নয়, স্বর্ণের টয়লেটের প্রস্তাব হোয়াইট হাউজকে

Posted on by

আন্তর্জাতিক ডেস্ক:  নিউ ইয়র্কের গগেনহেইম মিউজিয়ামের কাছ থেকে ভ্যান গগের আঁকা একটি চিত্রকর্ম ধার চেয়েছিল হোয়াইট হাউজ। জাদুঘরের কিউরেটর অবশ্য বিনয়ের সঙ্গে হোয়াইট হাউজের সেই অনুরোধ প্রত্যাখ্যান করেছেন। তবে তিনি এর পরিবর্তে জাদুঘরে থাকা একটি স্বর্ণের টয়লেট দেওয়ার পাল্টা প্রস্তাব করেছেন।ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, গত বছরের সেপ্টেম্বরে গগেনহেইম মিউজিয়ামের প্রধান কিউরেটর ন্যান্সি স্পেক্টরের কাছে ইমেইল বার্তা পাঠায় হোয়াইট হাউজ। এতে ১৮৮৮ সালে ভ্যানগগের আঁকা ল্যান্ডস্কেপ উইথ স্নো শিরোণামের চিত্রকর্মটি ধার চাওয়া হয়। তবে স্পেক্টর এই অনুরোধ প্রত্যাখ্যান করে জানিয়েছেন, এর পরিবর্তে হোয়াইট চাইলে জাদুঘরের কাছ থেকে ধার হিসেবে ১৮ ক্যারটের সোনা দিয়ে তৈরি একটি টয়লেট নিতে পারে।

স্পেক্টর তার মেইলে লিখেছেন, ‘আমেরিকাকে’ দেওয়া যাবে। হোয়াইট হাউজে এটি সংযুক্ত করার কোনো ইচ্ছা কি প্রেসিডেন্ট অথবা ফার্ষ্টলেডির আছে?

তিনি আরো লিখেছেন, ‘আমরা দীর্ঘমেয়াদে এটি হোয়াইট হাউজকে ধার হিসেবে দেওয়ার প্রস্তাব করছি। এটা অবশ্যই অনেক মূল্যবান ও প্রায় ঠুনকো। তবে এর যত্ন ও সংযুক্ত করার প্রয়োজনীয় সব তথ্য আমরা সরবরাহ করব।আমেরিকা’ শিরোণামের টয়লেটটি ২০১৬ সালে তৈরি করেছিলেন ইতালির শিল্পী মাউরিজিও ক্যাটিলান। ওই সময় এটি জাদুঘরের পঞ্চম তলায় স্থাপন করা হয়েছিল এবং দর্শণার্থীদের এটি ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল।

More News from স্বাস্থ্য

More News

Developed by: TechLoge

x