জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী আজ

Posted on by

ইউএনএন বিডি নিউজঃ বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়াত জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী আজ।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার ডাকনাম ছিল ‘কমল’।দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে বিএনপি ও এর অঙ্গ সংগঠনগুলো সারা দেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

বুধবার বিকেলে সপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আলোচনা সভার মাধ্যমে দলটির সাত দিনব্যাপী কর্মসূচির শুরু হয়েছে।দিবসটি উপলক্ষে শুক্রবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলীয় নেতা-কর্মীদের শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণসহ দলের কেন্দ্রীয় কার্যালয় এবং সারা দেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলনের কর্মসূচি রয়েছে।

জন্মদিন উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বাণী দিয়েছেন। জন্মবার্ষিকী উপলক্ষে দৈনিক সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশ এবং রাজধানীতে পোস্টার প্রকাশ করেছে বিএনপি। দিবসটি উপলক্ষে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন ও রচনা প্রতিযোগিতার আয়োজন থাকছে।এ ছাড়া বিএনপির উদ্যোগে দুস্থদের মাঝে শীত বস্ত্র বিতরণ, ছাত্রদলের উদ্যোগে আলোকচিত্র প্রদর্শন, শ্রমিক দলের শোভাযাত্রা, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে দুস্থদের মাঝে শাড়ি-কাপড় বিতরণ কর্মসূচি রয়েছে।বিএনপিপন্থি ডাক্তারদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ‘ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও বিনামূল্যে ওষুধ বিতরণ’ এর আয়োজন করা হয়েছে। একই ভাবে সারা দেশে জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর ও ইউনিয়ন পর্যায়ে আলাদাভাবে দিবসটি পালন করা হবে।

মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের প্রধান হিসেবে জিয়াউর রহমান বাংলাদেশের মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেন। ২৭ মার্চ সন্ধ্যায় চট্টগ্রাম বেতার কেন্দ্র থেকে অষ্টম বেঙ্গল রেজিমেন্টের উপ-অধিনায়ক মেজর জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পক্ষে মুক্তিযুদ্ধের ঘোষণা দেন।দেশ স্বাধীনের পর তিনি বাংলাদেশ সেনাবাহিনীর উপ-প্রধান নিযুক্ত হন। ১৯৭৫-এর ৭ নভেম্বর রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন সেনাপ্রধান জিয়াউর রহমান। বাংলাদেশি জাতীয়তাবাদের নতুন দর্শনের ভিত্তিতে গঠন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। ১৯৮১ সালের ৩০ মে গভীর রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনাসদস্যের হাতে নিহত হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

More News from বাংলাদেশ

More News

Developed by: TechLoge

x