মালেক সভাপতি কয়ছর সাধারণ সম্পাদক নির্বাচিত ঘোষণা করে কেন্দ্রে সুপারিশ পাঠিয়েছেন মাহিদুর রহমান

Posted on by

ইউএনএন বিডি নিউজঃ যুক্তরাজ্য বিএনপির ৪৫ জোনাল কমিটি’র নেতৃবৃন্দের উপস্থিতিতে সোমবার ১৫ জানুয়ারি সম্পন্ন হয়েছে কাউন্সিল ২০১৮। লন্ডনের রয়েল রিজেন্সি ব্যাংকুইটিং হলে দুপুর ১২ ঘটিকা থেকে শুরু হয় কাউন্সিল পর্ব। এদিকে গত ১৩ জানুয়ারী সন্ধ্যা ৬ ঘটিকা থেকে ৯ঘটিকা পর্যন্ত ছিল নমিনেশন ফর্ম জমা দানের শেষ সময়। উক্ত সময়ের মধ্যে সভাপতি পদে এম এ মালিক ও সাধারণ সম্পাদক পদে কয়ছর এম আহমদ ছাড়া অন্য কোন প্রার্থী নমিনেশন ফর্ম জমা না দেয়ায় স্বাভাবিকভাবেই নির্বাচন কমিশন উপস্থিত কাউন্সিলারদের মতামতের ভিত্তিতে তাদেরকেই সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণা দিয়ে কেন্দ্রের অনুমোদনের জন্য প্রেরন করেছেন বলে নিশ্চিত করেছেন, প্রধান নির্বাচন কমিশনার বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান।এদিকে সোমবার সকাল থেকেই কাউন্সিলারদের রেজিস্ট্রেশন শুরু হয়। কাউন্সিলে ৪৫ জোনাল কমিটি’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। কাউন্সিলের প্রথম অধিবেশনে নির্বাচন কমিশন শুধুমাত্র কাউন্সিলারবৃন্দ এবং প্রার্থীদেরকে নিয়ে কাউন্সিল পর্ব শুরু করেন। কাউন্সিল অধিবেশনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান। সহকারী নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন যুক্তরাজ্য বিএনপির সিনিয়র সহ সভাপতি আব্দুল হামিদ চৌধুর এবং সদস্য সচিব হিসেবে ছিলেন যুক্তরাজ্য বিএনপি’র সহদপ্তর সম্পাদক সেলিম আহমেদ। সহকারী নির্বাচন কমিশনার আব্দুল হামিদ চৌধুরীর পরিচালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন লুটন বিএনপির যুগ্ম আহবায়ক শাহ নেওয়াজ।

প্রধান নির্বাচন কমিশনার মাহিদুর রহমান যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল উপলক্ষে নির্বাচন কমিশন থেকে ঘোষিত নির্বাচনী তফসিলের বিস্তারিত বিবরণ দেন।
তিনি বলেন, ১০ জানুয়ারি থেকে ১১ জানুয়ারি ছিল নমিনেশন ফর্ম সংগ্রহের তারিখ। এতে সভাপতি পদে তিনজন যথাক্রমে এম এ মালিক, শরিফুজ্জামান চৌধুরী তপন ও তাজ উদ্দিন নমিনেশন ফর্ম ক্রয় করেন। সাধারণ সম্পাদক পদের জন্য ৪ জন নমিনেশন ফর্ম ক্রয় করেন। তারা হলেন যথাক্রমে কয়ছর এম আহমদ, নাসিম আহমদ চৌধুরী, দেওয়ান মোকাদ্দেম চৌধুরী নিয়াজ ও এডভোকেট তাহির রায়হান চৌধুরী পাবেল। ১৩ জানুয়ারী সন্ধ্যা ৬ ঘটিকা থেকে ৯ঘটিকা পর্যন্ত ছিল নমিনেশন ফর্ম জমা দানের শেষ সময়। উক্ত সময়ের মধ্যে এম এ মালিক ও সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ ছাড়া অন্য কোন প্রার্থী নমিনেশন ফর্ম জমা দেন নাই ।

তিনি বলেন, যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একজন করে প্রার্থী থাকায় নির্বাচনী বিধি মোতাবেক তারা নির্বাচিত হয়েছেন বলেই বিবেচিত হোন। কিন্তু এটি যেহেতু সংগঠনের একটি অভ্যন্তরীণ নির্বাচন তাই এ বিষয়ে কাউন্সিলারবৃন্দের মতামত জানতে প্রার্থিতার বিষয়টি নির্বাচন কমিশন কাউন্সিল পর্যন্ত নিয়ে আসেন। তিনি বলেন নির্বাচন কমিশন পূর্ণ স্বচ্ছতার সাথে নির্বাচন পরিচালনা করেছে। এমনকি যারা নমিনেশন ফরম ক্রয় করেও জমা দেন নাই তারাও নির্বাচন কমিশনের কার্যক্রমে কোনোরূপ আপত্তি উত্তাপন করেন নাই। তিনি বলেন, প্রতি পদের বিপরীতে একজন করে প্রার্থী থাকার পরেও নির্বাচন কমিশন ব্যালট প্যাপার প্রিন্ট করেছে এবং কাউন্সিলারবৃন্দকে ব্যালটের মাধ্যমে যে কোনো মতামত দিতে চাইলে সে সুযোগও রয়েছে বলে উল্লেখ করেন। একজন করে প্রার্থী থাকায় হলে উপস্থিত কাউন্সিলারবৃন্দ ব্যালটের প্রয়োজন নাই বলে জানান।

উপস্থিত কাউন্সিলারবৃন্দের পক্ষ থেকে এর পরে বক্তব্য রাখেন লন্ডন মহানগর বিএনপির সভাপতি তাজুল ইসলাম, কার্ডিফ বিএনপির সভাপতি মোস্তফা সালেহ লিটন, ব্রাডফোর্ড বিএনপির সভাপতি ফয়জুল ইসলাম, কলচেস্টার বিএনপির সভাপতি মিসবাহ উদ্দিন, .ইস্ট লন্ডন বিএনপির সভাপতি ফখরুল ইসলাম বাদল, স্কটল্যান্ড বিএনপির আহবায়ক বাদশাহ মিয়া, নিউহাম বিএনপির সাধারণ সম্পাদক সেবুল মিয়াসহ প্রমুখ। কাউন্সিলনেতৃবৃন্দ তাদের বক্তব্যে সভাপতি পদে এম এ মালিক এবং সাধারণ সম্পাদক পদে কয়সর এম আহমদের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন এবং নির্বাচনী বিধিমোতাবেক তাদেরকে নির্বাচিত হিসেবে ঘোষণা করার জোর দাবি জানান। কাউন্সিলার নেতৃবৃন্দের বক্তব্য শোনার পর প্রধান নির্বাচন কমিশনার সভাপতি পদে জনাব এম এ মালিক এবং সাধারণ সম্পাদক পদে জনাব কয়সর এম আহমদের একমাত্র নমিনেশনর বিষয়টি জানিয়ে হাত তুলে তাদের মতামত জানাতে বলেন। হল ভর্তি কাউন্সিলারবৃন্দ স্বতঃস্পুর্তভাবে সমস্বরে দাঁড়িয়ে করতালির মাধ্যমে যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি পদে জনাব এম এ মালিক ও সাধারণ সম্পাদক পদে জনাব কয়ছর এম আহমদের প্রতি তাদের সর্বসম্মত সমর্থন জানিয়ে দেন।

নির্বাচন কমিশন এর পরে কাউন্সিলারবৃন্দের মতামত কেন্দ্রের কাছে সুপারিশ আকারে পাঠানোর কথা জানান। কিন্তু হল ভর্তি কাউন্সিলারবৃন্দ দাঁড়িয়ে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করার জোর দাবি জানান। এ সময় কিছুটা উত্তেজনা দেখা দেয তবে তা পূর্ণ নিয়ন্ত্রণের মধ্যে ছিল। কাউন্সিলারবৃন্দ সবাই দাঁড়িয়ে এম এ মালিক এবং কয়ছর আহমদের নামে স্লোগান করতে থাকেন। প্রধান নির্বাচন কমিশনার তখন সংগঠনের নিয়মের কথা উল্লেখ করে বলেন, আমার সাংগঠনিক বক্তব্য হয়তো অনেকে বুঝতে পারেন নাই। আপনারা যা দাবি করছেন আমিও তা বুঝাতে চেয়েছি। তখন তিনি পরিষ্কারভাবে উল্লেখ করেন যে, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল মোতাবেক প্রতিটি পদের বিপরীতে একজন করে প্রার্থী থাকায় এবং আজকের কাউন্সিলে উপস্থিত কাউন্সিলারবৃন্দের সর্বসম্মত মতামতের ভিত্তিতে যুক্তরাজ্য বিএনপি’র সভাপতি পদে এম এ মালিক এবং সাধারণ সম্পাদক পদে কয়ছর এম আহমদ আনঅফিসিয়াললি (প্রাথমিকভাবে) নির্বাচিত হয়েছেন বলে ঘোষণা করেন। সংগঠনের সাধারণ নিয়ম অনুযায়ী যুক্তরাজ্য বিএনপির সভাপতি পদে এম এ মালিক এবং সাধারণ সম্পাদক পদে কয়ছর এম আহমদের নাম সুপারিশ আকারে কেন্দ্রের অফিসিয়াল অনুমোদনের জন্য কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে পাঠানো হবে বলে তিনি জানান। তিনি আরো বলেন আজকের আনঅফিসিয়াল (প্রাথমিক) সিদ্বান্তই কেন্দ্র থেকে অফিসিয়ালি অনুমোদন হয়ে আসবে। এটাই রেওয়াজ।
প্রধান নির্বাচন কমিশনার নব নির্বাচিত সভাপতি এম এ মালিক এবং সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদকে স্টেজে নিয়ে কাউন্সিলারবৃন্দের সাথে পূণঃনির্বাচিত হয়েছেন বলে জানানোর পরে সমগ্র হল জুড়ে অন্য রকম এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। যা ফেইসবুক লাইভেও প্রচার করা হয়।
যুক্তরাজ্য বিএনপির কাউন্সিল সম্পন্ন করতে সুযোগ করে দেয়ার জন্য কেন্দ্রীয় নির্বাহী কমিটি, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এবং বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের প্রতি কমিশনের পক্ষ থেকে এবং যুক্তরাজ্য বিএনপির কাউন্সিলারবৃন্দের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা ও কৃজ্ঞতা প্রকাশ করা হয় । প্রধান নির্বাচন কমিশনার নব নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনকে ত্বরান্বিত করতে প্রবাসে জনমত গঠনে দক্ষ, ত্যাগী ও পরিশ্রমী নেতাদের নিয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
পরিশেষে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সুষ্ঠুভাবে কাউন্সিল সম্পন্ন করতে সাংবাদিকবৃন্দ এবং যুক্তরাজ্য বিএনপির সর্বস্তরের নেতৃবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
কাউন্সিল পর্ব শেষ হওয়ার পর নব নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক কাউন্সিলারবৃন্দ, যুক্তরাজ্য বিএনপির নেতৃবৃন্দ এবং উপস্থিত অতিথিদের নিয়ে এক সাথে মধ্যাহ্নভোজ সম্পন্ন করেন।

More News from আন্তর্জাতিক

More News

Developed by: TechLoge

x